মার্কিন নিষেধাজ্ঞায় হুয়াওয়ের ক্ষতি ২৩ বিলিয়ন ডলার

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের স্মার্টফোন ব্যবসা যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ফলে চলতি বছরের প্রথম তিন মাসেই ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। জানুয়ারি থেকে মার্চের এই তিন মাসেই ১৭ শতাংশ বিক্রি কমেছে। যার পরিমাণ প্রায় ২৩ বিলিয়ন মার্কিন ডলার বা ১৫২.২ বিলিয়ন ইয়ান।

এ ছাড়াও হুয়াওয়ে যেন স্মার্টফোন ও এর সঙ্গে যুক্ত কোনো যন্ত্রাংশ তৈরি করতে না পারে, এ জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে যুক্তরাষ্ট্র। চীনা বাণিজ্য নিয়ে দ্বন্দ্বে বরাবরই হুয়াওয়েকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে আসছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার নির্দেশেই হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আসে। নতুন মার্কিন প্রেসিডেন্ট আসার পরেও সেই নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে।

রোটেটিং চেয়ারম্যান গত বুধবার (২৮ এপ্রিল) এক বিবৃতিতে জানিয়েছেন, হুয়াওয়ের জন্য ২০২১ সাল একটি চ্যালেঞ্জের বছর। তবে এটি কোম্পানির ভবিষ্যতের জন্য একটি সুস্পষ্ট কৌশলের সূচনাও চিহ্নিত করছে।

নিষেধাজ্ঞার কবলে থাকা অবস্থায় সরবরাহের ধারাবাহিকতা অব্যাহত রাখতে প্রযুক্তিগত উদ্ভাবন, গবেষণা ও উন্নয়নে বিনিয়োগের দিকে মনোনিবেশ করে যাবে হুয়াওয়ে।

গত বছরের মে থেকে হুয়াওয়ের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন। এতে মার্কিন প্রযুক্তির সাহায্যে যেসব প্রতিষ্ঠান চিপ তৈরি করে থাকে, তাদের হুয়াওয়ের কাছে চিপ বিক্রি বন্ধ করতে বাধ্য করা হয়।

বৈশাখী নিউজজেপা