পশ্চিমবঙ্গের বিধানসভায় ৪২ মুসলিম প্রার্থী জয়ী

আপডেট: May 10, 2021 |

ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে এবার মাত্র ৪২ জন মুসলিম প্রার্থীকে মনোনয়ন দিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস। এর মধ্যে ৪১জনই জয়ী হয়েছেন। আর আইএসএফের প্রার্থী হিসেবে জয় পেয়েছেন নওশাদ সিদ্দিকী।

ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্যমতে, পশ্চিমবঙ্গের রাজনীতিতে মুসলিম ভোট গুরুত্বপূর্ণ বিষয়। প্রায় ৩০ শতাংশ মুসলিম ভোট আছে রাজ্যে। ২৯৪ আসনের পশ্চিমবঙ্গ বিধানসভায় প্রায় ১০০টি আসনের ভবিষ্যৎ ঠিক করে মুসলিম ভোট।

২০১১ সালের বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে জয়ী মুসলিম বিধায়কের সংখ্যা ছিল ৫৯ জন।

এরপরের নির্বাচনে ২০১৬ সালে পশ্চিমবঙ্গ রাজ্যের ২৯৪ সদস্য আসনবিশিষ্ট বিধানসভার নির্বাচনে শাসক-বিরোধী মিলিয়ে ৫৬ জন মুসলিম প্রার্থী জয়ী হন। তার মধ্যে তৃণমূল কংগ্রেসের টিকেটে জয় পান মোট ২৯ জন, কংগ্রেসের ১৮ জন, সিপিআইএমের ৮জন এবং ফরওয়ার্ড ব্লকের একজন মুসলিম প্রার্থী জয়ী হন।

২০১৬ সালের তৃণমূলের জয়ী বিধায়কদের মধ্যে ৭ জন মন্ত্রীত্ব পান। তারা হলেন- জাভেদ খান, ফিরহাদ হাকিম, আবদুর রাজ্জাক মোল্লা, মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরি, গিয়াসউদ্দিন মোল্লা, গোলাম রব্বানি ও জাকির হোসেন।

নির্বাচিত প্রার্থীরা হলেন:

আমডাঙ্গা আসন থেকে রফিকুর রহমান, বাদুরিয়া আসন থেকে আবদুর রহিম কাজী, বশিরহাট উত্তর থেকে রফিকু ইসলাম মণ্ডল, বেলেডাঙ্গা থেকে হাসানুজ্জামান এসকে, ভাগাবাঙ্গুলা থেকে ইদ্রিস আলী, ভাঙ্গর থেকে নওশাদ সিদ্দিকী (আইএসএফ), ভারতপুর থেকে হুমায়ুন কবীর, ক্যানিং পূর্ব থেকে শওকত মোল্লা, চাকুলিয়া থেকে আজাদ মিনহাজুল আরফিন, ছাপড়া থেকে রুকবানুর রহমান, চোপড়া থেকে হামিদুর রহমান, দেবরা থেকে হুমায়ূন কবীর, ডেগাঙ্গা থেকে রহিমা মণ্ডল, দুমকল থেকে জাফিকুল ইসলাম, ফারাকা থেকে মনিরুল ইসলাম, গোয়ালপোখার থেকে মো. গোলাম রাব্বানী, হারিহারপাড়া থেকে নিয়ামত শেখ, হরিশচন্দ্রপুর থেকে তাজমুল হোসাইন, হাওড়া থেকে ইসলাম এসকে নূরুল (হাজী), ইসলামপুর থেকে আবদুল করিম চৌধুরী।

ইতাহার থেকে মোশাররফ হোসেন, জালাঙ্গি থেকে আবদুর রাজ্জাক, কালিগঞ্জ থেকে নাসির উদ্দিন আহমেদ, কসবা থেকে আহমেদ জাভেদ খান, কেতুগ্রাম থেকে শেখ শাহনেওয়াজ, কলকাতা পোর্ট থেকে ফিরহাদ হাকিম, কুমারগঞ্জ থেকে তুরাফ হোসেন মণ্ডল, লালগোলা থেকে আলী মোহাম্মদ, মাগরাহাট পশ্চিম থেকে গিয়াস উদ্দিন মোল্লা, মালতিপুর থেকে আবদুর রহিম বক্সি, মেথিয়াবুরুজ থেকে আবদুল খালেক মোল্লা, মন্তেশ্বর থেকে শাইখুল হাদিস মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী, মোথাবাড়ি থেকে সাবিনা ইয়াসমিন, মুরারাই থেকে ডা. মোশাররফ হোসেন, নাকাশিপাড়া থেকে কল্লোল খান।

নাওদা থেকে শাহীন মোমতাজ খান, পানসকোড়া পশ্চিম থেকে ফিরোজা বিবি, রঘুনাথগঞ্জ থেকে আখরুজ্জামান, রানীনগর থেকে আবদুল সৌমিক হোসাইন, রেজিনগর থেকে রবিউল আলম, সোনারপুর উত্তর থেকে ফিরদৌসী বেগম ও সুজাপুর থেকে সাবেক বিচারপতি মো. আবদুল গণি (পশ্চিমবঙ্গের এবারের নির্বাচনে সর্বাধিক ভোট পেয়ে) বিজয়ী হয়েছেন। সূত্র: ইন্ডিয়া ডটকম

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর