ইসরায়েলের বিপক্ষে সোচ্চার মালয়েশিয়া-ইন্দোনেশিয়া

সময়: 6:43 pm - May 15, 2021 | | পঠিত হয়েছে: 3 বার

ইসরায়েলের ‘ঘৃণ্য পদক্ষেপ’ অবিলম্বে বন্ধ করা উচিত বলে একমত হয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন এবং ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।

উভয় নেতা গাজায় ইসরায়েলের হামলা বন্ধ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে আহ্বান জানিয়েছেন।

ইয়াসিন ও উইদোদো এক ফোন কলে আলাপকালে এ আহ্বান জানান বলে শনিবার (১৫ মে) আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে।

মুহিউদ্দিন ইয়াসিন টেলিভিশনে দেয়া এক ভাষণে বলেছেন, মুহিদ্দিন বলেছেন, পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে প্যালেস্টাইনের জনগণের জন্য হিউম্যানিস্টিস্ট ট্রাস্ট ফান্ডের (একেএআরপি) মাধ্যমে মালয়েশিয়া গত বছর আল-আকসা মসজিদে ১০ হাজার ডলার সহায়তা প্রদান করেছে।

এছাড়াও গত বছরের ১০ মে জর্ডানে একটি বিশেষ চার্টার্ড বিমানের মাধ্যমে মালয়েশিয়ার সরকার এক মিলিয়ন ফেস মাস্ক, ৫০০ ফেস শিল্ড এবং ৫ লাখ রাবার গ্লাভসসহ চিকিৎসা সরঞ্জাম ফিলিস্তিনিদের সহায়তায় পাঠিয়েছে। যা আগামীতেও অব্যাহত থাকবে।

এদিকে ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে আগামীকাল রোববার (১৬ মে) জরুরি ভার্চুয়াল বৈঠকে বসবে ওআইসি। বৈঠকে মালয়েশিয়ার প্রতিনিধিত্ব করবেন বিদেশমন্ত্রী দাতুক সেরি হিশামুদ্দিন তুন হুসেইন।

হিশামুদ্দিন বলেন, ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে মালয়েশিয়া ফিলিস্তিনের জনগণের পাশে থাকবে।

ফিলিস্তিন সম্পর্কে দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম দেশগুলোর মধ্যে ঐক্যমত্যে পৌঁছানোর জন্য ব্রুনাইয়ের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী দাতুক সেরি সেতিয়া হাজী ইরানওয়ান মোহাম্মদ ইউসুফ এবং ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেটনো মার্সুডির সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

সম্মিলিতভাবে আমরা ফিলিস্তিনে ইসরায়েলি হামলার তীব্র নিন্দা জানাই এবং এ হামলা বন্ধের আহ্বান জানাই।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর