গুজরাটে তাণ্ডব চালিয়ে দুর্বল হলো ‘তওকত’

আপডেট: May 18, 2021 |

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে তাণ্ডব চালিয়ে অবশেষে দুর্বল হয়েছে ঝড় ‘তওকত’। তবে গতিপথে এটি ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে। যার প্রভাবে বিভিন্ন স্থাপনা ক্ষয়ক্ষতি হওয়ার পাশাপাশি উপড়ে গেছে গাছপালা, বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে বিভিন্ন এলাকা।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, স্থানীয় সময় সোমবার (১৭ মে) রাত ৯টার দিকে গুজরাট উপকূলে আঘাত হানা শুরু করে তওকত। গত প্রায় দুই দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঝড়ের এ সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ১৯০ কিলোমিটার। ঝড়টি প্রায় ৩ ঘণ্টা গুজরাটের উপকূলীয় এলাকায় তাণ্ডব চালিয়ে দুর্বল হতে থাকে।

এদিকে ঝড়ের প্রভাবে সাময়িক কার্যক্রম বন্ধ থাকা মুম্বাইয়ের ছত্রপতি শিবাজী মহারাজা আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম ফের চালু হয়েছে। সোমবার বেলা ১১টায় বন্ধ হওয়া কার্যক্রম রাত ১০টা নাগাদ চালু হয়। এ সময়ে বিমানবন্দরে অন্তত ৫৫টি ফ্লাইটের বহির্গমন ও অবতরণ বাতিল করা হয়।

একই কারণে কার্যক্রম সাময়িক বন্ধ থাকার পর আহমেদাবাদের সরদার বল্লভভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম মঙ্গলবার (১৮ মে) ভোর ৫টা নাগাদ শুরু হয়।

এর আগে ‘তওকত’র আঘাতে সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবিলায় ভারতের গুজরাট প্রদেশে সেনাবাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়। উপকূল থেকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয় দেড় লাখের বেশি মানুষকে। মহারাষ্ট্র প্রদেশের উপকূলীয় এলাকা থেকেও হাজার হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের কার্যালয় সোমবার সন্ধ্যায় এক বিবৃতিতে বলেছে, রাজ্যে এই ঝড়ের তাণ্ডবে অন্তত ৬ জন নিহত ও আরও ৯ জন আহত হয়েছেন।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর