ইরানের সাথে সম্পর্কোন্নয়নের আশা দেখছে সৌদি

আপডেট: May 19, 2021 |

গত এপ্রিল খুব গোপনে একটি বৈঠক হয় ইরান ও সৌদি আরবের মধ্যে। এ বৈঠক ঘিরে দুই দেশের মধ্যকার সম্পর্কের উন্নয়নে আশা দেখতে শুরু করেন অনেকে। এবার সেই একই আশার কথা শোনা গেল সৌদি পররাষ্ট্রমন্ত্রীর মুখেও।

আন্তর্জাতিক দুটি সামিটে অংশ নিতে বর্তমানে প্যারিসে আছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান। সেখানে মঙ্গলবার বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, আমরা কিছু আলোচনা শুরু করেছি। তবে এটা একেবারেই প্রাথমিক পর্যায়ে আছে।

এপ্রিলে দুদেশের মধ্যে যে আলোচনা হয়েছে তা মূলত ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাজিমির উদ্যোগে অনুষ্ঠিত হয়। ৯ এপ্রিল বাগদাদে এ বৈঠক হলেও এর খবর মূলত গোপন ছিল। পরে ফিন্যান্সিয়াল টাইমস এক প্রতিবেদনে জানায় এ বৈঠকের কথা।

২০১৬ সালে এক শিয়ার ধর্মগুরু মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি। এর জেরে দুদেশের সম্পর্কে ব্যাপক অবনতি ঘটে।

আর বৈঠকের এক মাস পর, ১০ মে ইরান সরকার প্রথম এ বিষয়ে মুখ খোলে। তবে কোনো তথ্যই তারা দেয়নি। ইরান সরকার স্রেফ এটুকু বলে যে, বৈঠক হয়েছে, তবে এ বিষয়ে আলোচনা করার সময় এখনো আসেনি।

প্রিন্স ফয়সালও প্রায় একই ধরনের কথা বলেছেন। তিনি বলেন, ইরানিরা যদি মনে করে যে প্রতিবেশিদের সাথে ভালো সম্পর্ক তাদের জন্য ভালো, তবে আমি ও সে ক্ষেত্রে আশাবাদী। তবে এগুলো একেবারেই প্রাথমিক পর্যায়ে আছে।

জুনে অনুষ্ঠিতব্য ইরানের নির্বাচনে এ আলোচনার প্রভাব কতটা পড়বে জানতে চাইলে তিনি বলেন, আমার মনে হয় খুব সামান্যই প্রভাব পড়বে। এর ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, ইরানের পররাষ্ট্রনীতি আমরা যতটুকু বুঝি তা হলো- এর পুরোটাই নির্ধারণ করেন সে দেশের সুপ্রিম লিডার। তাই সে ক্ষেত্রে উল্লেখযোগ্য কোনো পরিবর্তন আসবে না বলেই আমি মনে করি।

সুন্নি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর নেতা সৌদি আরব এবং শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশ ইরানের মধ্যে আঞ্চলিক কর্তৃত্ব বজায় রাখার জন্য বহু দশক ধরে উত্তেজনা চলছে। কিন্তু সাম্প্রতিক বছরে মধ্যপ্রাচ্যে পরষ্পরের বিরুদ্ধে প্রক্সি যুদ্ধে লিপ্ত হওয়ায় উত্তেজনা বেড়েছে।

২০১৬ সালে এক শিয়ার ধর্মগুরু মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি। এর জেরে দুদেশের সম্পর্কে ব্যাপক অবনতি ঘটে। ধর্মগুরুর মৃত্যুদণ্ড কার্যকরের ক্ষোভে ইরানের বিক্ষোভকারীরা সৌদি কূটনীতিক মিশনে হামলা চালায়। এরপর দুদেশ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। তথ্যসূত্র : এএফপি

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর