এরদোয়ানের মন্তব্য ইহুদিবিদ্বেষী বলল যুক্তরাষ্ট্র

আপডেট: May 19, 2021 |

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সাম্প্রতিক ইহুদি জনগোষ্ঠীকে নিয়ে করা মন্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া ইহুদি জনগণকে নিয়ে এরদোয়ানের মন্তব্য বিদ্বেষমূলক বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস।

নেড প্রাইস এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা প্রেসিডেন্ট এরদোয়ান এবং অন্যান্য তুর্কি নেতাদের উসকানিমূলক কোনো মন্তব্য করা থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি। এ ধরনের মন্তব্য সহিংসতা আরও বাড়িয়ে তুলতে পারে। ইহুদিবিদ্বেষী ভাষার স্থান কোথায় নেই।’

তবে এরদোয়ানের কোনো মন্তব্যকে যুক্তরাষ্ট্র ইহুদিবিদ্বেষী বলে মনে করছে, তা নির্দিষ্ট করে বলেননি নেড প্রাইস। এ বিষয়ে জানতে চাইলে, রয়টার্সকে তাৎক্ষণিক কোনো জবাব দেয়নি মার্কিন পররাষ্ট্র দপ্তর।

ফিলিস্তিনিদের পক্ষে বরাবরই সরব এরদোয়ান। তিনি গাজায় ইসরায়েলি বিমান হামলার সমালোচনা করেছেন। জেরুজালেমে ফিলিস্তিনিরা ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর দিকে পাথর ছুড়লে প্রত্যুত্তরে ইসরায়েলি পুলিশ তাদের ওপর রাবার বুলেট ছোড়ায় ইসরায়েলকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ বলেছেন এরদোয়ান।

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত ইস্যুতে ইসরায়েলকে সমর্থন দেওয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের তীব্র সমালোচনা করে এরদোয়ান বলেন, ‘আপনি আপনার রক্তাক্ত হাত দিয়ে ইতিহাস লিখছেন। আমরা দেখলাম, বাইডেন ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রিতে সই করেছেন।’

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর