ভারতে নিয়ম মেনে মাস্ক পরেন ১৪ শতাংশ মানুষ

আপডেট: May 21, 2021 |

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল ভারত। সংক্রমণ ঠেকাতে মাস্ক পরা থেকে দূরত্ববিধি মানার জন্য রয়েছে সরকারি নির্দেশিকা। রাজ্যে রাজ্যে চলছে লকডাউন। কিন্তু এই পরিস্থিতিতেও দেশের প্রায় ৫০ শতাংশ মানুষ মাস্ক পরেন না।

তবে যারা মাস্ক পরেন, তাদের মধ্যে ৬৪ শতাংশ মাস্ক দিয়ে নিজেদের নাক ঢেখে রাখেন না। নিয়ম মেনে মাস্ক পরেন মাত্র ১৪ শতাংশ। এক সমীক্ষায় উঠে আসা এসব তথ্য বৃহস্পতিবার জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সম্পাদক লব আগরওয়াল জানান, দেশের ৮টি রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ১ লাখেরও বেশি। ৯টি রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৫০ হাজার থেকে ১ লাখের মধ্যে। ১৯টি রাজ্যে সক্রিয় রোগী অবশ্য ৫০ হাজারের নিচে।

তিনি বলেছেন, কর্নাটক এবং পশ্চিমবঙ্গের মতো কিছু রাজ্যে সংক্রমণের হার ২৫ শতাংশের বেশি। যা উদ্বেগের বিষয়। এই মুহূর্তে দেশের ৭টি রাজ্যে সংক্রমণের হার ২৫ শতাংশের বেশি। ১৫ শতাংশের বেশি প্রায় ২২ রাজ্যে।

দেশে করোনা পরীক্ষা যে আগের থেকে বেড়েছে সে বিষয়টিও এদিন উল্লেখ করা হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে। ১০ সপ্তাহ ধরে ধারাবাহিক বৃদ্ধির পর গত দুই সপ্তাহে দৈনিক সংক্রমণ কম হওয়ার বিষয়টিও উঠে এসেছে। সংক্রমণ ঠেকাতে এদিনও দূরত্ববিধি মেনে চলা এবং মাস্ক পরার বিষয়টি উল্লেখ করেছেন লব।

এছাড়া সার্জিকাল মাস্ক কীভাবে ব্যবহার করতে হবে, তার স্পষ্ট নির্দেশিকা দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। কেন্দ্রের পক্ষে স্পষ্ট জানানো হয়েছে, সার্জিকাল মাস্ক কখনো ধোয়ার প্রয়োজন নেই। একটা সার্জিকাল মাস্ক একবারই ব্যবহার করা উচিত।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর