মিয়ানমারে যুক্তরাষ্ট্রের সাংবাদিক আটক

আপডেট: May 25, 2021 |

মিয়ানমারভিত্তিক সংবাদমাধ্যম ফ্রন্টিয়ার মিয়ানমারের এক মার্কিন সম্পাদককে ইয়াঙ্গুনে আটক করা হয়েছে। সংবাদমাধ্যমটি জানায়, সোমবার বিমানে ওঠার আগে মার্কিন নাগরিক ও তাদের ব্যবস্থাপনা সম্পাদক ড্যানি ফেন্সটারকে আটক করা হয়।

ফ্রন্টিয়ার মিয়ানমার তাদের ভেরিফাইয়েড টুইটার অ্যাকাউন্টে জানায়, আমরা জানি না কেন ড্যানিকে আটক করা হয়েছে। সকাল থেকে আমরা তার সঙ্গে যোগাযোগ করতে পারছি না। তাকে নিয়ে আমরা উদ্বিগ্ন এবং দ্রুত মুক্তির দাবি জানাচ্ছি।

সংবাদমাধ্যমটি আরও বলেছে, আমাদের অগ্রাধিকার হলো তিনি যে নিরাপদ আছেন তা নিশ্চিত করা এবং প্রয়োজনীয় সহযোগিতা করা।

মার্কিন সংবাদমাধ্যম দ্য হিলের পক্ষ থেকে মিয়ানমারের যুক্তরাষ্ট্র দূতাবাসের মন্তব্য জানতে চাইলে তারা জানায়, গোপনীয়তার বিবেচনায় আমরা বিস্তারিত জানাতে পারছি না।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, ড্যানি যুক্তরাষ্ট্রের ডেট্রয়েটভিত্তিক সাময়িকী মেট্রো ডেট্রয়টেও সাংবাদিক হিসেবে কাজ করেন।

১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকেই মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল। প্রতিদিনই বিক্ষোভ ও জাতীয় ভিত্তিতে সরকারকে অসহযোগিতা আন্দোলন পরিচালিত হচ্ছে। স্থানীয় একটি সংস্থার মতে, এখন পর্যন্ত সেনাবাহিনীর হাতে ৮ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

জান্তার রোষানলে পড়েছে দেশটির সংবাদমাধ্যমও। বিক্ষোভ ঠেকাতে তথ্য প্রবাহে নিয়ন্ত্রণ, ইন্টারনেট বন্ধ করা এবং পাঁচটি স্থানীয় সংবাদমাধ্যমের লাইসেন্স বাতিল করার মাধ্যমে টুঁটি চেপে ধরা হয়েছে।

৩৭ বছর বয়সী ড্যানি ফেন্সটার ফ্রন্টিয়ার মিয়ানমারে প্রায় এক বছর ধরে কর্মরত আছেন। সংবাদমাধ্যমটির চিফ এডিটর থমাস কিন এএফপিকে জানান, পরিবারের সঙ্গে সাক্ষাৎ করতে ড্যানি বাড়ি যাচ্ছিলেন।

থমাস বলেন, স্থানীয় সময় সকাল ১০টার দিকে জানতে পারি ইয়াঙ্গুন বিমানবন্দরে ড্যানিকে উঠতে দেওয়া হচ্ছে না।

মিয়ানমারজুড়ে অন্তত ৩৪ সাংবাদিক ও ফটো সাংবাদিক কারাগারে রয়েছেন। এর আগে গত জাপানি রিপোর্টার ইউকি কিতাজুমিকে আটক করা হয়। তবে গত সপ্তাহে তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর