কোভিড ভ্যাকসিন পাসপোর্ট চালু শিগগিরই: পলক

সময়: 7:57 pm - June 1, 2021 | | পঠিত হয়েছে: 4 বার

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘আইসিটি বিভাগের প্রোগ্রামাররা কোডিং করে করোনাভাইরাস ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করে দেশের শত কোটি টাকা বাঁচিয়েছে। তাদের মাধ্যমেই শিগগিরই চালু হবে কোভিড ভ্যাকসিন পাসপোর্ট।’

মঙ্গলবার (১ জুন) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে জুম অনলাইনে যুক্ত হয়ে “ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২১-“এর উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

পলক বলেন, ‘আমরা দ্বিতীয় ডোজ দেওয়ার পরে আমাদের ভ্যাকসিন সার্টিফিকেট অটোমেটিক জেনারেট হবে। আমরা একটা ভ্যাকসিন পাসপোর্ট দেওয়ার ব্যাপারেও প্রযুক্তিগত প্রস্তুতি নিয়েছি। বিদেশ যেতে যাদের কোভিডমুক্ত সনদ প্রয়োজন, তাদের এটা কাজে লাগবে।’

জুনাইদ আহমেদ পলক বলেন, বিশ্লেষণী ও উদ্ভাবনী মেধা ছাড়া আগামী পৃথিবীতে ভালো করা যাবে না। প্রোগ্রামিং শিখে কোডিং করে চালক বিহীন গাড়ি চালানো হচ্ছে।। বঙ্গবন্ধুর সোনার মানুষ গড়ে তুলতেই সরকার উচ্চমাধ্যমিক পর্যায়ে জাতীয়ভাবে প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করছে।

ফেইসবুক, ইউটিউব আর পাবজিতে ব্যস্ত না থেকে নতুন প্রজন্মকে প্রোগ্রামিং শেখার উপর মনোনিবেশ করার আহ্বান জানান পলক। ভবিষ্যতের জন্য সন্তানকে প্রস্তুত করার আহ্বান জানিয়ে পলক বলেন, মাতৃভাষার মতোই কম্পিউটারের ভাষা কোডিং জানতে হবে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর পরিচালক এনামুল কবির।

উল্লেখ্য, আগামী ৭ জুন পর্যন্ত প্রোগ্রামিং প্রতিযোগিতার প্রস্তুতি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এছাড়া আগামী ৪ ও ৬ জুন প্রোগ্রামিং প্রতিযোগিতা এবং কুইজের দুইটা মক টেস্ট অনুষ্ঠিত হবে।

মুল প্রতিযোগিতার পূর্বে শিক্ষার্থীরা এই টেস্টে অংশ নিয়ে প্রতিযোগিতার প্ল্যাটফর্ম ও নিয়মাবলী সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করতে পারবে। উভয় প্রতিযোগিতার জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে আগামী ১১ জুন। প্রতিযোগিতার বিস্তারিত সময়সূচী জানা যাবে আয়োজনের মূল ওয়েবসাইটের https://nhspc.net/schedule ঠিকানায়।

প্রতিযোগী অংশগ্রহণ করতে https://nhspc.net প্রবেশ করে নিবন্ধন করতে হবে।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর