গোপন অ্যাপ হ্যাক করে অপরাধীদের ধরছে এফবিআই

গোপন অ্যাপ হ্যাক করে বিশ্বজুড়ে ৮ শতাধিক সন্দেহভাজন অপরাধীকে গ্রেফতার করা হয়েছে।অস্ট্রেলিয়া ও মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এনক্রিপ্টেড মেসেজ পড়ে অপরাধীদের ধরছে। অপারেশন ট্রোজান শিল্ড নামে অভিযানটি পরিচালনা করছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই।  মঙ্গলবার এ খবর জানিয়েছে বিবিসি।

অ্যানোম অ্যাপের মাধ্যমে দুই দেশের গোয়েন্দা সংস্থা যৌথভাবে অভিযান পরিচালনা করে চোরাচালান, মাদক ও অর্থ পাচার এবং হত্যার মতো অপরাধ চ্যাট থেকে হ্যাক করছে।  পরে এমন সন্দেহভাজন অপরাধীদেরকে ১৮টি দেশ থেকে গ্রেফতার করা হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অভিযানে ১৪ কোটি ৮০ লাখ ডলার জব্দ ও কয়েক টন মাদক দ্রব্য উদ্ধার করা হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, বৈশ্বিক মাদক বাণিজ্যে জড়িত অস্ট্রেলিয়া, এশিয়া, দক্ষিণ আমেরিকা ও মধ্যপ্রাচ্যের অপরাধীদের ধরছে অস্ট্রেলীয় পুলিশ ও যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই)। সমন্বিত এই বৈশ্বিক অভিযানকে সাম্প্রতিক সময়ে অন্যতম বড় পরিসরের অভিযান বলে ধারণা করা হচ্ছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন সাংবাদিকদের বলেন, ‘শুধু আমাদের দেশেই নয়, বিশ্বব্যাপী সংঘবদ্ধ অপরাধের ওপর বেশ বড় আঘাত হেনেছে এই অভিযান।

‘অস্ট্রেলিয়ার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ইতিহাসে এটি স্মরণীয় মুহূর্ত।’

অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় পুলিশ কমিশনার রিস কেরশ জানান, তাদের দেশে অভিযানে নিষিদ্ধ মোটরসাইকেল গ্যাংয়ের সদস্যসহ ২২৪ জনকে গ্রেফতার করা হয়েছে। নিউজিল্যান্ডে গ্রেফতার হয়েছেন ৩৫ জন।

ইউরোপে এরই মধ্যে সুইডেনের ৭৫ জন সন্দেহভাজন অপরাধীকে গ্রেফতার করা হয়েছে। জার্মানিতে গ্রেফতার হয়েছেন ৬০ জন। এ ছাড়া ৪৯ জন গ্রেফতার হয়েছেন নেদারল্যান্ডসে।

বৈশাখী

নিউজ/ বিসি