এবার নয়া আতঙ্ক ‘মাঙ্কিপক্স’, চিকিৎসায় নেই বিশেষ ওষুধ

আপডেট: June 12, 2021 |

করোনার (কোভিড-১৯) সংক্রমণে বিপর্যস্ত সমগ্র বিশ্ব। এরই মধ্যে ব্রিটেনে নতুন করে মাথাচাড়া দিচ্ছে ‘মাঙ্কিপক্স’। দেশটির উত্তর ওয়েলসে ইতিমধ্যেই ২ জনের দেহে এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যসচিব ম্যাট হ্যানকক।

আর কেউ সংক্রমিত হয়েছেন কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে ব্রিটিশ পার্লামেন্টে জানিয়েছেন সরকারের স্বাস্থ্যবিষয়ক পরামর্শদাতা রিচার্ড ফার্থ।

মাঙ্কিপক্স কী
২০১৭ সালে নাইজেরিয়াতে প্রথম মাঙ্কিপক্স-এর সংক্রমণ ধরা পড়ে। প্রাণী থেকেই এই ভাইরাসের সংক্রমণ হয়। গুটিবসন্ত যে গোত্রের ভাইরাস, মাঙ্কিপক্সও সেই একই গোত্রের। তবে গুটিবসন্তের থেকে সংক্রমণের মাত্রা কম।

উপসর্গ কেমন
আমেরিকার সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন(সিডিসি) জানিয়েছে, এই ভাইরাসে সংক্রমিত হওয়ার ১২ দিন পর মাথাব্যথা, পেশিতে ব্যথা এবং ক্লান্তি ভাব দেখা দেবে। সংক্রমিত হওয়ার ৩ দিন পর থেকে দেহে র‌্যাশ বেরোবে। সঙ্গে হালকা জ্বর। সেই র‌্যাশ ধীরে ধীরে সারা শরীরে ছড়িয়ে পড়বে। সঙ্গে চুলকানিও হবে। তবে শারীরিক ক্লান্তি থাকবে ২-৪ সপ্তাহ।

বাহক
এই ভাইরাসের বাহক হল কাঠবিড়ালি, দুই প্রজাতির ইঁদুর।

চিকিৎসা
এই রোগের বিশেষ কোনও ওষুধ নেই বলে জানিয়েছে আমেরিকার সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। তবে এর সংক্রমণ নিয়ন্ত্রণ করতে গুটিবসন্তের টিকা সিডোফোভির, এসটি-২৪৬ এবং ভ্যাকসিনিয়া ইমিউন গ্লোবিউলিন ব্যবহার করা যেতে পারে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর