কওমি মাদ্রাসাকে রাজনীতি মুক্ত রাখতে মাদ্রাসার প্রধানদের চিঠি দেওয়া হবে

সময়: 9:54 am - June 18, 2021 | | পঠিত হয়েছে: 3 বার

কওমি বোর্ড , কওমি মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীদের রাজনীতি থেকে মুক্ত রাখার সিদ্ধান্ত বাস্তবায়নে প্রতিষ্ঠান প্রধানদের চিঠি দেবে । কওমি মাদ্রাসার নিয়ন্ত্রণকারী শিক্ষাবোর্ড আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশ এপ্রিলে ওই সিদ্ধান্ত নিয়েছিল।

কওমি বোর্ডের স্থায়ী কমিটির বৈঠকে গত বুধবার সিদ্ধান্ত হয়, রাজনীতি মুক্তকরণের সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য দেশের সব কওমি মাদ্রাসাকে চিঠি দেওয়া হবে। আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়ার চেয়ারম্যান আল্লামা মাহমুদুল হাসান সভায় সভাপতিত্ব করেন। বোর্ডের কর্মকর্তারা বলছেন, এর পরও যদি কোনো ছাত্র-শিক্ষক রাজনীতিতে যুক্ত হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

কওমি শিক্ষাবোর্ডের দপ্তর সম্পাদক মু. অছিউর রহমান জানান, মাদ্রাসার ছাত্র-শিক্ষকদের প্রচলিত রাজনীতি থেকে মুক্ত রাখতে গত এপ্রিলে বোর্ডের নেওয়া সিদ্ধান্ত বুধবারের সভায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য শিগগিরই কওমি মাদ্রাসার প্রধানদের চিঠি দেওয়া হবে বলে জানান তিনি।

 

জানা গেছে, ওই সিদ্ধান্ত বাস্তবায়ন ও তত্ত্বাবধানের জন্য আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়ার পাঁচ বোর্ডের পাঁচজন, বেফাকুল মাদারিসিল আরাবিয়া থেকে পাঁচজন এবং চেয়ারম্যান মনোনীত পাঁচজন মোট ১৫ জনের একটি সাব-কমিটি করা হয়। বুধবারের সভায় সাব-কমিটিতে আরও দুজনকে অন্তর্ভুক্ত করা হয়। এ সাব-কমিটির আহ্বায়ক বোর্ডের চেয়ারম্যান আল্লামা মাহমুদুল হাসান।

কওমি অঙ্গনে বিরাজমান অস্থিরতা থেকে ঐতিহ্যবাহী এ শিক্ষা ব্যবস্থার সুরক্ষা এবং ওলামায়ে কেরামের মান বজায় রেখে স্বাভাবিক অবস্থায় ধর্মীয় কার্যক্রম চালিয়ে যাওয়ার সুষ্ঠু পরিবেশ তৈরির জন্য ২৫ এপ্রিল স্থায়ী কমিটির সভায় প্রতিষ্ঠানকে রাজনীতি মুক্তকরণসহ ছয়টি সিদ্ধান্ত নেওয়া হয়।

২০১৩ সালে মতিঝিলের শাপলা চত্বরে এবং গত ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনকালে ভারতের প্রধানমন্ত্রীর সফরের বিরোধিতায় ব্যাপক সহিংসতা চালায় কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম। এর পর কওমি মাদ্রাসাগুলোকে রাজনীতিমুক্ত রাখার দাবি ওঠে।

ডিজিটাইজড হচ্ছে পরীক্ষা ব্যবস্থাপনা কওমি মাদ্রাসার পরীক্ষাসংক্রান্ত সব কার্যক্রম ডিজিটাইজড করার উদ্যোগ নিয়েছে আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া। সাধারণ শিক্ষা বোর্ডের আদলে কেন্দ্রীয়ভাবে শিক্ষার্থীদের পরীক্ষাসংক্রান্ত সব তথ্য সংরক্ষণ করতে ‘এক্সামিনেশন ম্যানেজমেন্ট সিস্টেম’ নামে একটি শক্তিশালী অটোমেশন সফটওয়্যার তৈরি করা হচ্ছে।?এর মাধ্যমে ডিজিটাল প্রক্রিয়ায় যাচ্ছে কওমি মাদ্রাসার সনদ দেওয়াসহ অন্যান্য কার্যক্রম। গত বুধবারের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অটোমেশন সফটওয়্যারের মাধ্যমে পরীক্ষার্থীরা পরীক্ষার ফরম পূরণ, প্রবেশপত্র ও ফল সংগ্রহ এবং সনদপত্রসংক্রান্ত সব কাজ অনলাইনেই করতে পারবেন।

উলইয়া লিল জামিয়াতিল কওমিয়ার যোগাযোগ কর্মকর্তা ওমর ফারুক জানান, সনদ ডিজিটাইজড করার সিদ্ধান্ত হয়েছে। এগুলোর জন্য কিছু করণীয় আছে। সেগুলো দ্রুতই শেষ করে শিক্ষার্থীদের কার্যক্রম অনলাইন প্রক্রিয়ায় নিয়ে আসা হবে।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর