আরব আমিরাতে দূতাবাস চালু করল ইসরায়েল

আপডেট: June 30, 2021 |

সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার এক বছরের মাথায় দেশটিতে দূতাবাস চালু করল ইসরায়েল।

পারস্য অঞ্চলে ইসরায়েলের প্রথম দূতাবাস এটি। আবুধাবিতে মঙ্গলবার ফিতা কেটে দূতাবাস উদ্বোধন করেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড।

টার্কিশ রেডিও অ্যান্ড টেলিভিশনের প্রতিবেদনে জানানো হয়, উদ্বোধন অনুষ্ঠানে আমিরাত সরকারের পক্ষ থেকে ল্যাপিডের সঙ্গে ছিলেন সংস্কৃতি ও তারুণ্যবিষয়ক মন্ত্রী নূরা আল কাবি।

ইসরায়েলি পতাকার নীল ও সাদা রঙের ফিতা কাটেন তারা।

একে ‘ঐতিহাসিক পদক্ষেপ’ আখ্যা দিয়েছে দুই দেশ। অনুষ্ঠানে গণমাধ্যমকর্মীদের প্রবেশে ছিল ভীষণ কড়াকড়ি। আমিরাতি সংবাদমাধ্যম ছাড়া অন্য কোনো প্রতিষ্ঠানের সাংবাদিকদের অনুষ্ঠানে থাকার অনুমতি দেয়া হয়নি।

চলতি বছরের জানুয়ারিতে ইসরায়েলে দূতাবাস চালু করে আরব আমিরাত। এরপর ১ মার্চ অবরুদ্ধ পূর্ব জেরুজালেমে ইসরায়েলে নিযুক্ত আমিরাতের প্রথম রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব নেন মোহাম্মদ আল খাজা।

ইসরায়েলের সঙ্গে আরব রাষ্ট্রগুলোর সম্পর্ক উন্নয়নের উদ্যোগ নিয়েছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এরই অংশ হিসেবে গত বছর ট্রাম্প প্রশাসনের মধ্যস্থতায় ইসরায়েল ও আরব আমিরাতের মধ্যে সম্পর্ক স্বাভাবিকের চুক্তি স্বাক্ষর হয়।

এরই মধ্যে সরাসরি ফ্লাইট চালু, ভিসাবিহীন ভ্রমণব্যবস্থা, সুরক্ষিত বিনিয়োগ, বিজ্ঞান-প্রযুক্তিতে অবদানসহ বেশ কিছু ইস্যুতে চুক্তি স্বাক্ষর করেছে দুটি দেশ। ট্রাম্প প্রশাসনের উদ্যোগে ইসরায়েলের সঙ্গে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপনকারী প্রথম আরব রাষ্ট্র আমিরাত।

এই সম্পর্ক স্থাপন হয় আব্রাহাম অ্যাকর্ড নামক যৌথ সমঝোতার ভিত্তিতে। এর আগে ১৯৭৯ সালে মিসর প্রথম এবং ১৯৯৪ সালে জর্ডান দ্বিতীয় মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হিসেবে ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপন করে।

আরব আমিরাতের পর আব্রাহাম অ্যাকর্ডে যুক্ত হয়েছে বাহরাইন, মরক্কো ও সুদান। এতদিন ফিলিস্তিনের সঙ্গে শান্তিচুক্তি না হলে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক না করার অবস্থানে ছিল মুসলিমপ্রধান রাষ্ট্রগুলো।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর