চীনে কমিউনিস্ট পার্টির শতবর্ষ যেভাবে উদযাপিত হচ্ছে

আপডেট: July 1, 2021 |

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সতর্ক করে দিয়েছেন যে তার দেশকে ভয়ভীতি দেখাতে কিম্বা প্রভাব খাটানোর চেষ্টা করলে বিদেশি শক্তির “মাথায় প্রচণ্ড আঘাত করা হবে।”

দেশটির শাসক দল কমিউনিস্ট পার্টির শতবর্ষ উপলক্ষে দেওয়া এক ভাষণে তিনি এই হুঁশিয়ারি দিয়েছেন।

মি. শি বলেছেন বেইজিং কোনো ধরনের “হিতোপদেশ” মেনে নেবে না। ধারণা করা হচ্ছে যে যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করেই তিনি এই মন্তব্য করেছেন।

চীনের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন এবং হংকং-এ দমন-পীড়ন চালানোর অভিযোগ ও সমালোচনার মধ্যেই প্রেসিডেন্ট শি এই বক্তব্য দিলেন।

বাণিজ্য, গুপ্তচরবৃত্তি এবং কোভিড মহামারিকে কেন্দ্র করে সম্প্রতি চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে টানাপড়েন তৈরি হয়েছে।

তাইওয়ানের বিষয়টিও উত্তেজনার আরো একটি বড় কারণ। গণতান্ত্রিক তাইওয়ান যেখানে নিজেদেরকে স্বাধীন রাষ্ট্র হিসেবে মনে করে, চীন মনে করে তাইওয়ান তাদের ভূখণ্ডেরই একটি অংশ।

চীন কখনও এই দ্বীপটিকে নিজেদের কাছে ফিরিয়ে নিতে শক্তি প্রয়োগ করলে যুক্তরাষ্ট্র তার নিজের আইন অনুসারে তাইওয়ানকে আত্মরক্ষায় সহযোগিতা করতে হবে।

কিন্তু কমিউনিস্ট পার্টির শতবর্ষ উপলক্ষে বৃহস্পতিবার দেওয়া ভাষণে মি. শি বলেছেন, তাইওয়ানের সঙ্গে একতাবদ্ধ হওয়ার ব্যাপারে তারা অঙ্গীকারাবদ্ধ।

“নিজেদের দেশের সার্বভৌমত্ব রক্ষা এবং ভৌগলিক অখণ্ডতা বজায় রাখার ব্যাপারে চীনা জনগণের যে ইচ্ছা ও ক্ষমতা সেটাকে কারো খাটো করে দেখা উচিত নয়,” বলেন তিনি।

কমিউনিস্ট পার্টির ১০০ বছর উপলক্ষে বৃহস্পতিবার সকালে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয় যাতে ছিল সামরিক বিমানের উড্ডয়ন প্রদর্শন ও তোপধ্বনি, এবং পরিবেশিত হয় দেশাত্মবোধক সঙ্গীত।

তিয়ানানমেন স্কয়ারের অনুষ্ঠানে অনেক দর্শক উপস্থিত ছিলেন, যাদেরকে অত্যন্ত সতর্কতার সঙ্গে যাচাই বাছাই করা হয়েছে। হংকং- ও আজকের দিনটিতে তাদের হস্তান্তরের বার্ষিকী হিসেবে পালন করছে।

প্রেসিডেন্ট শি কী বার্তা দিয়েছেন

মি. শি প্রায় এক ঘণ্টা ধরে ভাষণ দিয়েছেন। তার এই ভাষণে তিনি আধুনিক চীনে কমিউনিস্ট পার্টির ভূমিকার কথা তুলে ধরেছেন। বলেছেন চীনের উন্নতি এই দলটির কর্মসূচির একেবারে কেন্দ্রে এবং জনগণের কাছ থেকে এই দলটিকে বিচ্ছিন্ন করার চেষ্টা সফল হবে না।

“একমাত্র সমাজতন্ত্র চীনকে রক্ষা করতে পারবে, এবং চীনা ধাঁচের সমাজতন্ত্রই পারবে চীনের উন্নয়ন ঘটাতে,” বলেন তিনি।

তিনি বলেন, “কেউ আমাদের ভয়ভীতি দেখাতে পারবে না, নিপীড়ন করতে পারবে না এবং চীনকে পরাভূত করতে পারবে না।”

“কেউ যদি সেটা করার সাহস দেখানোর চেষ্টা করে, চীনের গ্রেট ওয়াল অব স্টিলে তার মাথা আঘাতপ্রাপ্ত হয়ে রক্ত ঝরবে, যা ১৪০ কোটি মানুষ তৈরি করেছে।”

চীন বারবারই অভিযোগ করে আসছে যে যুক্তরাষ্ট্র তাদের প্রবৃদ্ধি থামিয়ে দেওয়ার চেষ্টা করছে।

সাংহাই-এ বিবিসির সাংবাদিক রবিন ব্র্যান্ট বলেছেন, মাও জেদং এর পর শি জিনপিং চীনের সবচেয়ে প্রভাবশালী নেতা। তিনি তার ভাষায় “নতুন পৃথিবী” সৃষ্টির জন্য তার জনগণের প্রশংসা করেছেন এবং বলেছেন, কমিউনিস্ট পার্টি ছাড়া এই পৃথিবী তৈরি হতো না।

অনুষ্ঠানের এক পর্যায়ে জনতার মাথার উপর দিয়ে সামরিক বিমান এমনভাবে উড়ে যায় যাতে ১০০ সংখ্যাটি ফুটে ওঠে।

সমবেত জনগণ সেসময় সমস্বরে একটি গান গেয়ে ওঠে যার মূল কথা: “কমিউনিস্ট পার্টি ছাড়া নতুন চীন হতো না।”

চীনা কমিউনিস্ট পার্টি বা সিসিপি ১৯২১ সালে প্রতিষ্ঠিত হয়। দীর্ঘ এক গৃহযুদ্ধের পর দলটি ক্ষমতায় আসে ৭২ বছর আগে।

সিসিপির শাসনামলে চীনে বড়ো ধরনের পরিবর্তন ঘটেছে।

দলটির ১০০ বছর উপলক্ষে রাজধানী বেইজিং-এর বার্ডস নেস্ট স্টেডিয়ামে সোমবার বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানের নাম ছিল দ্য গ্রেট জার্নি – যাতে কমিউনিস্ট পার্টি এবং চীনের ইতিহাস তুলে ধরা হয়েছে।

তবে গুরুত্বপূর্ণ কিছু ঘটনা- যেমন সাংস্কৃতিক বিপ্লবের সময় পরিচালিত শুদ্ধি অভিযান, ১৯৮৯ সালে তিয়ানানমেন স্কয়ারের প্রতিবাদ বিক্ষোভ এবং হংকং-এ গণতন্ত্রকামী আন্দোলনের কথা তাতে উল্লেখ করা হয়নি বলে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে।

গত এপ্রিল মাস থেকে চীনের সিনেমা হলগুলোতে প্রচারণাধর্মী ছবি, যেগুলো রেড ফিল্ম নামে পরিচিত, সপ্তাহে অন্তত দুবার প্রদর্শন করার নির্দেশ দেওয়া হয়েছে।

একশ শতাংশ নামের একটি গান মুক্তি দেওয়া হয়েছে যাতে চীনের সব অর্জনের প্রশংসা করা হয়েছে। তাতে ১০০ জন শিল্পী অংশ নিয়েছেন।

বৈশাখী নিউজ/ জেপা 

Share Now

এই বিভাগের আরও খবর