করোনার নতুন ঢেউয়ের ঝুঁকিতে ইউরোপ : ডব্লিউএইচও

আপডেট: July 2, 2021 |

করোনার নতুন ঢেউয়ের ঝুঁকিতে রয়েছে ইউরোপ। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এমন সতর্কবাতা উচ্চারণ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ইউরোপের প্রধান হ্যান ক্লুগে।

তিনি জানান, অবাধ চলাফেরা, ভ্রমণ, জনসমাগম এবং সামাজিক বিধিনিষেধ শিথিলের ফলে গত সপ্তাহে অঞ্চলটিতে সংক্রমণ প্রায় ১০ শতাংশ বেড়েছে।

হ্যান ক্লুগে বলেন, ইউরোপজুড়ে ১০ সপ্তাহ ধরে সংক্রমণের গতি ছিল নিম্নমুখী। কিন্তু এমন অবস্থার ইতি ঘটছে। মানুষ শৃঙ্খলাবদ্ধ না হলে এ অঞ্চলে করোনার আরেকটি ঢেউ আঘাত হানবে।

টিকাদানে ধীর গতি, কোভিডের নতুন ভ্যারিয়েন্ট এবং ক্রমবর্ধমান সোশ্যাল মিক্সিংয়ের ফলে এই ঝুঁকি বেড়েছে বলে মনে করেন হ্যান ক্লুগে। ইউরো ২০২০ কোভিডের একটি সুপার স্প্রেডার হয়ে দাঁড়াতে পারে বলেও সতর্কবার্তা উচ্চারণ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ কর্মকর্তা।

এদিকে ভ্যাকসিনের দুটি ডোজ করোনাভাইরাসের অতি সংক্রামক ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে সুরক্ষা দিতে পারে বলে জানা গেছে। বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি (ইএমএ) এই পর্যালোচনার কথা জানিয়েছে।

ইউরোপে ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণে করোনার নতুন ঢেউয়ের বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) যখন সতর্ক করছে তখন ইএমএ এই পর্যালোচনা হাজির করলো।

বৈশাখী নিউজ/ ফাজা

Share Now

এই বিভাগের আরও খবর