রিয়াদ-লিটনের ব্যাটে ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশ

আপডেট: July 7, 2021 |

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে টস জিতে ব্যাট করছে বাংলাদেশ। ব্যাটসম্যানদের ব্যর্থতায় দেড়শ রানের আগেই ছয় উইকেট হারিয়েছে টাইগাররা। তবে লিটন দাস ও মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে লড়াই করার আভাস দিয়েছে মুমিনুল হকের দল।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ২২০ রান। লিটন ৬১ ও রিয়াদ ৩১ রানে অপরাজিত আছেন।

এর আগে হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। এ ম্যাচে একাদশে নেই তামিম ইকবাল। তার জায়গায় দলের হয়ে ইনিংস উদ্বোধনে নামেন সাইফ হাসান ও সাদমান ইসলাম।

ইনিংসের প্রথম ওভারের পঞ্চম বলে রানের খাতা খোলার আগেই মুজারাবানির বলে বোল্ড হন সাইফ। একই বোলারের বলে চতুর্থ স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন নাজমুল হোসেন শান্ত। তিনি করেন মাত্র ২ রান।

শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। তবে অধিনায়ক মুমিনুল ও সাদমান মিলে বিপর্যয় সামাল দিয়ে গড়েন ৬০ রানের জুটি। লাঞ্চের ১৭ বল বাকি থাকতে অভিষিক্ত গারাভার বলে স্লিপে টেইলরের কাছে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন সাদমান। আউট হওয়ার আগে তিনি করেন ২৩ রান।

এরপর দলের হাল ধরেন মুমিনুল ও মুশফিক। দুজনের ব্যাটে দলীয় শতক পার করে বাংলাদেশ। এর মাঝে একপ্রান্ত আগলে ফিফটি পূরণ করেন মুমিনুল। মুজারাবানির বলে চার হাঁকিয়ে ফিফটি পূরণ করেন তিনি।

এটি মুমিনুলের ক্যারিয়ারের চতুর্দশ টেস্ট ফিফটি। তার মাইলফলক ছোঁয়ার কিছু পরেই মুজারাবানির তৃতীয় শিকারে পরিণত হন মুশফিক। লেগ বিফোরের ফাঁদে পড়ে ১১ রানের বেশি করতে পারেননি তিনি।

বেশ লম্বা সময়ের বিরতি শেষে টেস্টে ফেরা সাকিব টিকতে পেরেছেন মাত্র ৫ বল। ইয়াউচির বলে চাকাভার ক্যাচে পরিণত হন তিনি। করেন মাত্র ৩ রান। এরপর দলীয় ১৩২ ও ব্যক্তিগত ৭০ রানে ইয়াউচির বলে সাজঘরে ফেরেন মুমিনুলও।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর