টিকা নিলে যুক্তরাষ্ট্রের স্কুলে মাস্ক পরতে হবে না

আপডেট: July 11, 2021 |

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এক নির্দেশিকায় জানিয়েছে, কভিড টিকা নেওয়া শিক্ষক এবং শিক্ষার্থীদের স্কুলে মাস্ক পরা বাধ্যতামূলক নয়। যুক্তরাষ্ট্রে ইতিমধ্যে শুরু হয়েছে ১২ বছর এবং তার বেশি বয়সী শিশু ও কিশোরদের করোনা টিকা কর্মসূচি।

এর মধ্যেই নতুন নির্দেশিকা প্রকাশ করে সিডিসি জানিয়েছে, ‘যে সব শিক্ষার্থী এবং শিক্ষকের কভিড-১৯ টিকা নেওয়ার কাজ শেষ হয়েছে, তাদের আর স্কুল চত্বরে মাস্ক পরার প্রয়োজন নেই।

আমেরিকায় কভিড সুরক্ষার বিষয়ে দায়িত্বপ্রাপ্ত সিডিসি-র টাস্ক ফোর্সের প্রধান ইরিন সোবার স্ক্যাজ করোনাভাইরাস সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্য হরে কমার কথা জানিয়ে বলেন, ‘মহামারি পরিস্থিতি এক নতুন সন্ধিক্ষণে এসে পৌঁছেছে। তাই এ সংক্রান্ত নির্দেশিকা পরিবর্তন করেছি আমরা।’

গত এপ্রিলে সিডিসির কভিড নির্দেশিকায় বলা হয়েছিল, যতদিন না দেশের ৭০ থেকে ৮৫ শতাংশ মানুষের টিকাকরণ না হচ্ছে, ‘হার্ড ইমিউনিটি’ অর্জিত না হচ্ছে, তত দিন মাস্ক পরার মতো সাবধানতা অবলম্বন করতে হবে। এরপর আরেকটি নির্দেশিকায় সিডিসি জানায়, যাদের টিকার দুটি ডোজ নেওয়া হয়েছে, তারা মাস্ক ছাড়াও রাস্তায় বেরোতে পারবেন।

বৈশাখী নিউজ/ ফাজা

Share Now

এই বিভাগের আরও খবর