হারতে ভুলে গেছে আর্জেন্টিনা-ইতালি!

আপডেট: July 12, 2021 |

শেষ হলো বিশ্বকাপের পর সবচেয়ে বড় ফুটবল প্রতিযোগিতা ইউরো চ্যাম্পিয়নশিপ ও দক্ষিণ আমেরিকান ফুটবল প্রতিযোগিতা কোপা আমেরিকা। ইংল্যান্ডকে হারিয়ে ইউরোপ-সেরা হয়েছে ইতালি। অন্যদিকে, ব্রাজিলকে হারিয়ে কোপার শিরোপা জিতেছে আর্জেন্টিনা। দুই মহাদেশের দুই অপ্রতিরোধ্য দলের হাতেই উঠেছে শ্রেষ্ঠত্বের ট্রফি। জর্জো কিয়েলিনির ইতালি ও লিওনেল মেসির আর্জেন্টিনা যেন হারতেই ভুলে গেছে!

কোপার ফাইনালসহ টানা ২০ ম্যাচে অপরাজিত আর্জেন্টিনা। আর্জেন্টিনার এই দুর্দান্ত ফর্ম চলছে গত দুই বছর ধরে। এই সময়ে মেসির দল একবারও দেখেনি হারের মুখ। ২০১৯ সালের কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের বিপক্ষে বির্তকিত হারের পর থেকে অপরাজিত রয়েছে লিওনেল স্কোলানির শিষ্যরা।

স্কালোনির অধীনে শেষ ২০ ম্যাচের ১৩টিতেই জয় পেয়েছে আলবিসেলেস্তেরা, ড্র করেছে বাকি সাতটিতে। এই দুই বছরে ব্রাজিলকে দুইবার হারানোর পাশাপাশি হারিয়েছে উরুগুয়ের মতো দলকেও। খেলেছে জার্মানির বিপক্ষেও। তবু অপরাজিত মেসিরা।

ইউরোজয়ী ইতালি তো আরো বেশি সময় ধরে অপ্রতিরোধ্য। তাদের সর্বশেষ পরাজয়টি প্রায় তিন বছর আগে। ২০১৮ সালের সেপ্টেম্বরে পর্তুগালের কাছে হেরেছিল আজ্জুরিরা। এরপর থেকে টানা ৩৪ ম্যাচে অপরাজিত রবার্তো মানচিনির শিষ্যরা। তাদের সর্বশেষ জয়টি এলো ইউরোর ফাইনালে।

অথচ কয়েক বছর আগেও শোচনীয় ছিলো এই দুই দলের অবস্থা। ফ্রান্সের কাছে হেরে রাশিয়া বিশ্বকাপের মিশন শেষ হয়েছিলো আর্জেন্টিনার। অন্যদিকে, ইতালির অবস্থা ছিলো আরো করুণ। ২০১৮ বিশ্বকাপে খেলার যোগ্যতাই অর্জন করতে পারেনি তারা। তিন বছর পর সেই ইতালিই ইউরোপের সেরা দল।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর