ভারতে স্কুলে ঢুকে পড়লো চিতাবাঘ!

সময়: 3:28 pm - July 13, 2021 | | পঠিত হয়েছে: 2 বার

মানুষের বসতিতে হঠাৎ করে বন্যপ্রাণীর ঢুকে পড়া অস্বাভাবিক কিছু নয়। কিন্তু ঠিকভাবে সামাল দেওয়া না গেলে তা নিয়ে প্রায়ই তৈরি হয় উত্তেজনাকর পরিস্থিতি।

সম্প্রতি এ রকম একটি চ্যালেঞ্জের মুখে পড়েন ভারতের মহারাষ্ট্র রাজ্যের আহমেদনগর জেলায়। ওই এলাকায় দেখা যায় একটি চিতাবাঘ। আহত অবস্থায় ওই পুরুষ বাঘটি সেখানকার একটি স্কুল ক্যান্টিনে ঢুকে পড়ে। দ্রুত উদ্ধার অভিযান চালাতে সেখানে হাজির হয় বন বিভাগের কর্মী এবং ওয়াইল্ডলাইফ এসওএস গ্রুপের কর্মীরা।

ওয়াইল্ডলাইফ এসওএসের ইউটিউব চ্যানেলে প্রকাশ করা ভিডিওতে দেখা গেছে, তাকালি ধকেশ্বর গ্রামের জয়াহার নবোদয়া বিদ্যালয়ে চার ঘণ্টা অভিযান চালিয়ে চিতাবাঘটি উদ্ধার করা হয়। ওই ভিডিওতে দেখা গেছে, স্কুল ক্যান্টিনের মধ্যে ঘুরে বেড়াচ্ছে বাঘটি।

অভিযানের বর্ণনা দিয়ে পোস্টে বলা হয়েছে, বন বিভাগের সহায়তায় স্কুলের সবগুলো প্রবেশ এবং বের হওয়ার রাস্তা বন্ধ করে দিয়ে পরিস্থিতি পর্যালোচনা করা হয়। তবে ক্যান্টিনের মধ্যে ঘুরে বেড়াতে থাকায় বাঘটির অবস্থান শনাক্ত করতে বেগ পেতে হয় কর্মীদের। অবস্থান শনাক্তের পর রান্নাঘরের দরজায় একটি ফুটো করে বাঘটিকে অজ্ঞান করার ওষুধ প্রয়োগ করা হয়।

বর্তমানে চিতাবাঘটিকে মানিকদোহ চিতাবাঘ উদ্ধার কেন্দ্রে রাখা হয়েছে। সেখানে চিকিৎসার পাশাপাশি এটিকে পর্যবেক্ষণ করা হচ্ছে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর