মিনেসোটায় লেকে বিশালাকার গোল্ডফিশ নিয়ে বিপাকে কর্তৃপক্ষ

আপডেট: July 14, 2021 |

লেকে বিশালাকার গোল্ডফিশ পাওয়ার ঘটনায় বিপাকে পড়েছে যুক্তরাষ্ট্রের মিনেসোটা রাজ্যের একটি শহর কর্তৃপক্ষ। বাসিন্দাদের আহ্বান জানানো হয়েছে নতুন করে এই পোষা মাছগুলো যেন আর লেখে ছেড়ে দেওয়া না হয়।

গোল্ডফিশ সাধারণত বাসাবাড়িতে অ্যাকুয়ারিমে পালন করা হয়। তবে প্রাকৃতিক পরিবেশে এই মাছটি অনেক বড় হতে পারে। আর বাস্তুতন্ত্রে বিঘ্ন ঘটাতেও ভূমিকা রাখে বড় আকারের এই মাছ।

কেলার লেকে এক জরিপ চালানোর সময় ধরা পড়ে বিশালাকার কয়েকটি গোল্ডফিশ। এর কয়েকটি ছবি প্রকাশ করেছে বার্নসভিলে শহর কর্তৃপক্ষ। তারা বলছে, পানিতে থাকা গাছ উপড়ে ফেলে এই মাছগুলো পানির মান খারাপ করে দিতে পারে। শহর কর্তৃপক্ষের এক টুইট বার্তায় লেখা হয়েছে, ‘দয়া করে পোষা গোল্ডফিশ পুকুর ও লেকে ছেড়ে দেবেন না।’

মিনেসোটায় গোল্ডফিশ একটি নিয়মিত আক্রমণাত্মক প্রজাতি। এর অর্থ হলো প্রাকৃতিক পরিবেশে এটি ছেড়ে দেওয়া অবৈধ।

বাড়িতে রাখা অ্যাকুয়ারিমে একটি গোল্ডফিশ সাধারণত দুই ইঞ্চি লম্বা হয়। তবে প্রাকৃতিক পরিবেশে পড়লে এটি আরও অনেক বেশি বড় হতে পারে। আর দ্রুত বংশবৃদ্ধি করায় এটি সরিয়ে ফেলাও অসম্ভব হয়ে ওঠে। আর অন্য প্রজাতির জন্য হুমকি হয়ে ওঠে।

একই ধরনের সমস্যায় পড়েছে কাছের কারভার কাউন্টি কর্তৃপক্ষও। সেখানকার বন্যপ্রাণী বিষয়ক কর্মকর্তারা গত বছরের অক্টোবরে একটি লেক থেকে প্রায় ৫০ হাজার গোল্ডফিশ সরিয়ে ফেলে।খবর বিবিসি

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর