বিধিনিষেধ কার্যকরে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী

আপডেট: July 23, 2021 |

করোনাভাইরাস সংক্রমণরোধে দুই সপ্তাহের কঠোর বিধিনিষেধের প্রথম দিনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তৎপর দেখা গেছে। কঠোর বিধিনিষেধ বাস্তবায়নে মাঠে রয়েছে পুলিশ, র‍্যাব ও সেনাবাহিনী।

প্রয়োজন ছাড়া বের হলে করা হচ্ছে মামলা-জরিমানা। এদিন খুব কম সংখ্যক মানুষই ঘরের বাইরে এসেছেন।

আজ শুক্রবার রাজধানীর বিভিন্ন এলাকার পাড়া-মহল্লা ও বাসস্ট্যান্ড এলাকা ঘুরে এমন চিত্র দেখা যায়। সরকারি আদেশ অমান্য করে প্রধান রাস্তায় খুব কম মানুষই আসছেন। তবে বিভিন্ন মহল্লার ভেতর কিছু মানুষ প্রয়োজন ছাড়াই ঘোরাঘুরি করছেন।

সকাল থেকেই রাজধানীর মিরপুর এলাকার মোড়ে মোড়ে বসেছে আইন-শৃঙ্খলা বাহিনীর চেকপোস্ট। এসব চেকপোস্টে পরিবহন দেখলেই গতি রোধ করা হচ্ছে।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা জানতে চাচ্ছেন কেন বের হয়েছেন, কোথায় যাবেন। সুনির্দিষ্ট কারণ ও প্রমাণ দিতে পারলেই পরিবহনগুলো ছাড়া হচ্ছে চেকপোস্ট থেকে।

কাফরুল থানার সাব-ইন্সপেক্টর আব্দুল জলিল গণমাধ্যমকে বলেন, লকডাউনে মানুষজন অনেক কম ঘর থেকে বাইরে আসছেন। প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছেন না। সরকারি আদেশ অমান্য করলেই করা হচ্ছে মামলা ও জরিমানা।

তিনি আরও বলেন, সকাল থেকে দুপুর বারোটা পর্যন্ত মামলা হয়েছে সাতটি। জরিমানা করা হয়েছে ২১ হাজার টাকা। এছাড়াও ডাম্পিং করা হয়েছে একটি মোটরসাইকেল ও ছয়টি মোটর চালিত রিকশা।

এদিকে কঠোর বিধিনিষেধের কারণে আগের রাতে ঢাকায় ফেরা অনেককে বিপাকে পড়তে দেখা যায়। গণপরিবহন না থাকায় রাজধানীর বাসা-বাড়িতে যাওযার বাহন খুঁজে পাচ্ছেন না তারা। পরিবার পরিজন নিয়ে অনেককে হেঁটে গন্তব্যে যেতে দেখা গেছে।

আজ ভোর ৬টা থেকে শুরু হয়েছে ১৪ দিনের ‘কঠোর লকডাউন’। এ লকডাউন বহাল থাকবে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত।

এর আগে ঈদুল আজহার সময় মানুষের চলাচল ও পশুর হাটে কেনাবেচার বিষয় বিবেচনায় নিয়ে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত লকডাউন শিথিল করেছিল সরকার। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ঈদের আগেই ১৩ জুলাই একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর