আড়িপাতার অভিযোগে ফোন বদলালেন মাক্রোঁ

সময়: 7:11 pm - July 23, 2021 | | পঠিত হয়েছে: 1 বার

তার ফোনে পেগাসাস দিয়ে আড়িপাতার অভিযোগ ছিল। কোনো ঝুঁকি না নিয়ে ফোনই বদল করে নিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট মাক্রোঁ। বৃহস্পতিবার মাক্রোঁ সাইবার-সুরক্ষা নিয়ে জরুরি বৈঠক ডেকেছিলেন। সরকার এখন সাইবার-সুরক্ষাকে আরো মজবুত করতে চাইছে।

একদিন আগেই পেগাসাসের নির্মাতা ইসরায়েলের সংস্থা এনএসও জোরের সঙ্গে জানিয়েছিল, মাক্রোঁর ফোনে আড়িপাতা হয়নি। কিন্তু একটি ফরাসি সংবাদপত্র জানিয়েছিল, আড়িপাতার তালিকায় মাক্রোর নাম আছে। এরপরই মাক্রোঁ তার ফোন বদল করে নিয়েছেন।

এক ফরাসি কর্মকর্তা সংবাদসংস্থা এএফপি-কে জানিয়েছেন, ‘প্রেসিডেন্টের অনেকগুলো নম্বর আছে। তার মানে এই নয় যে, তার ফোনে আড়িপাতা হচ্ছিল। বলতে পারেন, অতিরিক্ত সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে।’

গত মঙ্গলবার ফরাসি সংবাদপত্রের রিপোর্টে বলা হয়েছিল, পেগাসাস দিয়ে যে সব মোবাইলকে টার্গেট করা হয়েছিল, তার মধ্যে মাক্রোঁ ও উচ্চপদস্থ অফিসারের ফোনও আছে।

ফোন নম্বরের এই তালিকা আসলে ১৭টি সংবাদমাধ্যমের কনসর্টিয়ামকে দিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং ফরবিডন স্টোরিস। মরক্কো এই অভিযোগ অস্বীকার করে দুই সংগঠনের বিরুদ্ধে মামলা করেছে। সূত্র: ডিডাব্লিউ, এএফপি, এপি, রয়টার্স, এনডিটিভি

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর