অঘোষিত ইরান সফরে কাতারের পররাষ্ট্রমন্ত্রী

আপডেট: July 26, 2021 |

ওয়াশিংটন সফরের কয়েক দিনের ব্যবধানে অঘোষিতভাবে ইরান সফর করেছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরহমান আল থানি।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে, তেহরান সফরের সময় দেশটির শীর্ষ নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন কাতারের মন্ত্রী। রবিবার তিনি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া ইব্রাহিম রাইসির সঙ্গে সাক্ষাৎ করে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেন।

আইআরএনএ’র খবরে বলা হয়েছে, ইব্রাহিম রাইসি জানিয়েছেন, পররাষ্ট্র নীতিতে প্রতিবেশীদের অগ্রাধিকার দেবে তার প্রশাসন।

কাতারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে তিনি বলেন, ‘দোহার সঙ্গে সম্পর্কে বিশেষ জোর দেয় তেহরান। নির্দিষ্ট করে ইরান তার সব প্রতিবেশীর মঙ্গল চায়।’

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, কাতারের শীর্ষ কূটনীতিক ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের সঙ্গে সাক্ষাৎ করেন। এই আলোচনায় দ্বিপাক্ষিক অগ্রগতি এবং গুরুত্বপূর্ণ আঞ্চলিক এবং আন্তর্জাতিক ইস্যুতে আলোচনা হয়।

গত বৃহস্পতিবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে সাক্ষাৎ করেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আবদুলরহমান আল থানি। এই বৈঠকে দুই নেতা দ্বিপাক্ষিক সহযোগিতা এবং আফগানিস্তান, ইরান, সিরিয়া এবং ফিলিস্তিনসহ আঞ্চলিক অগ্রগতি নিয়ে আলোচনা হয়।

মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় উপসাগরীয় দেশগুলোর সঙ্গে ইরানের একটি উন্মুক্ত ও খোলামেলা আলোচনা প্রয়োজন বলে মত দেন কাতারের শীর্ষ কূটনীতিক।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর