‘ইত্যাদি’ এবার মেট্রোরেলের প্রধান ডিপোতে

ইতিহাস, ঐতিহ্যকে ধারণ করে বাংলাদেশের অত্যন্ত জনপ্রিয় অনুষ্ঠান ইত্যাদি এবার ঢাকার উত্তরার দিয়াবাড়িতে অবস্থিত মেট্রোরেল লাইন-৬ এর ডিপোতে ধারণ করা হয়েছে। গত ১৬ই জুলাই মেট্রোরেলের প্রথম গন্তব্যস্থল সুবিশাল ওয়ার্কশপে ধারণ করা হয় এই পর্বটি। তবে করোনার কারণে দর্শক ছাড়াই অনুষ্ঠান ধারণ করা হয়।

এবারের ইত্যাদিতে রয়েছে দু’টি গান। মোহাম্মদ রফিকউজ্জামানের কথায় ও মনোয়ার হোসেন টুটুলের সুরে সাবিনা ইয়াসমিন গেয়েছেন একটি দেশাত্মবোধক গান। সম্প্রতি একটি গান সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা-সমালোচনার ঝড় তুলেছে। ইত্যাদির এবারের পর্বে সেই গানটির প্রকৃত ইতিহাস তুলে ধরার পাশাপাশি মঞ্চে আমন্ত্রণ জানানো হয়েছে সেই চিকিৎসকদের, যাদের নৃত্যে গানটি আকাশচুম্বী জনপ্রিয়তা পেয়েছে।

পাশাপাশি আমন্ত্রণ জানানো হয়েছে সংগৃহীত কথা ও সুরে ইত্যাদির এবারের পর্বে তসিবার জন্য একটি গান নতুনভাবে রেকর্ড করা হয়। গানটির র‌্যাপ অংশ গেয়েছেন মাহমুদুল হাসান (দাদু)। সংগীতায়োজন করেছেন নাভেদ পারভেজ। গানটির সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন ‘ইত্যাদি’র নিয়মিত নৃত্যশিল্পীরা।

এবারের ইত্যাদিতে স্বপ্নের মেট্রোরেলের ইতিহাস, অগ্রগতি এর বিভিন্ন কারিগরি দিক, সুবিধা সমূহের ওপর রয়েছে ৩টি তথ্যভিত্তিক প্রতিবেদন। রয়েছে নাটোরের বড়াইগ্রাম উপজেলার প্রকৌশলী মো. আমিনউল্লাহর ওপর একটি উদ্বুদ্ধকরণ প্রতিবেদন। এবারের পর্বে রয়েছে গ্রীসে ধারণকৃত অলিম্পিক স্টেডিয়ামের প্রায় ৩ হাজার বছরের পুরনো ইতিহাস থেকে বর্তমান সময়ের ওপর প্রতিবেদন। ইত্যাদিতে কোনো আমন্ত্রিত দর্শক না থাকার পরও করা হয়েছে নিয়মিত দর্শক পর্ব। কিন্তু দর্শক ছাড়া কীভাবে দর্শক পর্ব?

অন্যদিকে মামা, প্রয়াত অভিনেতা আব্দুল কাদেরের মৃত্যুর পর ভাগ্নে আফজাল শরীফকে এই প্রথম দেখা যাবে ইত্যাদিতে। কিন্তু সেখানে তার ভূমিকা কী থাকবে? এই সব প্রশ্নেরই উত্তর পাওয়া যাবে ৩০শে জুলাই প্রচারিত ইত্যাদিতে।

এবারও ইত্যাদিতে রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশকিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ। অনুষ্ঠানে পরিচালকের সহকারী হিসেবে ছিলেন যথারীতি রানা ও মামুন। ইত্যাদির এই পর্বটি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে আগামী ৩০শে জুলাই রাত ৮টার বাংলা সংবাদের পর। ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। ইত্যাদি স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিক্‌স লিমিটেড।

বৈশাখী নিউজ/ জেপা