টানা দ্বিতীয় দিন পদক তালিকার শীর্ষে জাপান

আপডেট: July 28, 2021 |

স্বাগতিক দেশ, অথচ অলিম্পিকে আধিপত্য বিস্তার করবেন না, এমনটা কি করে হয়? ২০০৮ বেইজিং অলিম্পিকে চীন, ২০১২ সালে লন্ডন অলিম্পিক ইংল্যান্ড, ২০১৬ রিও অলিম্পিকে ব্রাজিল পদক তালিকায় নিজেদের আধিপত্যের জানান দিয়েছিল। এবার জাপানও হাঁটছে একই পথে।

গেমসের শেষদিন পর্যন্ত কী পরিস্থিতি দাঁড়ায় সেটি পরে দেখার বিষয়। আপাতত গেমসের চতুর্থ দিন এসেও পদক তালিকায় শীর্ষে রয়েছে আয়োজক দেশ জাপান। টানা দ্বিতীয় দিনের মত শীর্ষস্থান দখলে রাখল জাপানি অ্যাথলেটরা। মোট ১০টি স্বর্ণ পদক জিতেছে জাপান। ৯টি করে স্বর্ণ পদক জিতেছে যুক্তরাষ্ট্র এবং চীন।

আজ নতুন করে সাতটি দেশ নিজেদের নামের পাশে স্বর্ণ পদক লিখতে পেরেছে। এতে এখন পর্যন্ত সোনা জেতা দেশের সংখ্যা হলো ৩০টি। পদক তালিকাতেও দেশের সংখ্যা বেড়েছে। গতকাল পর্যন্ত ৫১টি দেশ পদক জিতেছে। আজ নতুন করে আরও পাঁচটি দেশ পদকের স্বাদ পেয়েছে। ৩০টি দল অন্তত একটি সোনা জিতেছে। ১৬টি দেশ অন্তত একটি রুপা জিতেছে। আর শুধু ব্রোঞ্জ জেতা দেশের সংখ্যা ১০টি।

গতকাল পদক তালিকায় চীন একটু পিছিয়ে পড়েছিল। গতকাল কোনো সোনা না জেতা দেশটি আজ জিতেছে ৩টি সোনা। গতকালের সঙ্গে দুটি সোনা যোগ করেছে শীর্ষে থাকা জাপান।

গতকালের সঙ্গে দুটি সোনা যোগ করেছে যুক্তরাষ্ট্রও। সফট বল ও জিমন্যাস্টিকসে দুটি সোনা ফসকে না গেলে আজ হয়তো শীর্ষে উঠে যেত তারা। আজ চিনের মতোই তিনটি সোনা জিতেছে রাশিয়া। ওদিকে ব্রিটেন জিতেছে একটি সোনা। দক্ষিণ কোরিয়া কোনো সোনাই জিততে পারেননি।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর