‘আসিয়ানের দূত সু চির সঙ্গে দেখা করতে পারবেন না’

আপডেট: October 14, 2021 |

মিয়ানমারের ক্ষমতাসীন জান্তা সরকারের মুখপাত্র জানিয়েছেন, দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের দূত দেশটি সফরে যেতে পারবে। তবে তিনি কারাবন্দি সাবেক নেতা অং সান সু চির সঙ্গে দেখা করতে পারবেন না। জান্তা সরকারের মুখপাত্র বলেছেন, অপরাধে অভিযুক্ত হওয়ায় সু চির সঙ্গে দেখা করতে পারবেন না আসিয়ান দূত।

জান্তা সরকারের মুখপাত্র জাও মিন তুন বলেন, রাজনৈতিক উদ্দেশ্যেই সামরিক সরকারের মনোনীত জাতিসংঘ দূতকে অনুমোদনে বিলম্ব করা হচ্ছে। জাতিসংঘসহ অন্য দেশগুলোকে দ্বৈতনীতি এড়িয়ে চলার আহ্বান জানান তিনি।

গত এপ্রিলে মিয়ানমারে গণতন্ত্র ফেরাতে আসিয়ানের সঙ্গে পাঁচ দফা শান্তি পরিকল্পনায় সম্মত হয় শীর্ষ জেনারেল মিন অং হ্লাইং। ওই পরিকল্পনা বাস্তবায়নে মিয়ানমার সরকারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়তে থাকায় বুধবার ওই বিবৃতি প্রকাশ করে জান্তা সরকারের মুখপাত্র।

গত সপ্তাহে আসিয়ানের বিশেষ দূত আরিয়ান ইউসুফ বলেন, আসিয়ানের সঙ্গে সম্মত হওয়া পরিকল্পনা বাস্তবায়নে পিছু হটছে জান্তা সরকার। আর এই মাসে অনুষ্ঠিত হতে যাওয়া আসিয়ান সম্মেলনে মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইংকে আমন্ত্রণ না জানানোর বিষয়ে গভীর আলোচনা চালাচ্ছে কয়েকটি সদস্য দেশ।

এই সপ্তাহে আরিয়ান ইউসুফ জানান তিনি মিয়ানমারের পক্ষগুলোর সঙ্গে আলোচনা চালাচ্ছেন। কোনো পক্ষ না নিয়ে এবং রাজনৈতিক উদ্দেশ্য ছাড়াই দেশটি সফরের ইচ্ছা পোষণ করেন তিনি।

জান্তা সরকারের মুখপাত্র বলেন, মিয়ানমারের বিচার ব্যবস্থা ন্যায্য এবং অং সান সু চির মামলা স্বাধীনভাবে বিচারে সক্ষম। তিনি জানান, প্রধান বিচারপতিকে নিয়োগ দিয়ে গেছে পূর্ববর্তী সরকার।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর