রাশিয়ায় পরমাণু হামলার মহড়া দিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ মস্কোর

আপডেট: November 24, 2021 |

যুক্তরাষ্ট্র চলতি মাসে রাশিয়ার ওপর পারমাণবিক হামলা চালানোর মহড়া দিয়েছে বলে অভিযোগ করেছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। তিনি জানান, দুটি পৃথক দিক থেকে এ হামলার মহড়া চালানো হয় এবং মহড়ার সময় মার্কিন বোমারু বিমানগুলো রুশ সীমান্তের ২০ কিলোমিটারের (১২.৪ মাইল) মধ্যে চলে আসে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগনের দাবি, তাদের সামরিক মহড়ার কথা আগেই প্রকাশ্যে ঘোষণা করা হয়েছিল এবং আন্তর্জাতিক প্রটোকল মেনেই তা অনুষ্ঠিত হয়েছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী এমন এক সময়ে এই অভিযোগটি সামনে আনলেন যখন ইউক্রেন নিয়ে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। এ ছাড়া যে কোনো সময়েই রাশিয়া ইউক্রেনের ওপর হামলা চালাতে পারে বলেও মার্কিন কর্মকর্তারা উদ্বেগ জানিয়ে আসছেন। তবে যুক্তরাষ্ট্রের এমন ধারণাকে মিথ্যা বলে আখ্যায়িত করেছে ক্রেমলিন।

অপরদিকে উস্কানিমূলক ও দায়িত্বজ্ঞানহীন আচরণের জন্য যুক্তরাষ্ট্র, সামরিক জোট ন্যাটো এবং ইউক্রেনের বিরুদ্ধে পাল্টা অভিযোগ করেছে মস্কো। এছাড়া পূর্ব ইউক্রেনে রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে তুরস্কের নির্মিত সামরিক ড্রোন ব্যবহার এবং রুশ সীমান্তের কাছে ন্যাটো জোটের সামরিক মহড়ারও বিষয়েও অসন্তুষ্টি জানিয়েছে রাশিয়া।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু মঙ্গলবার বলেন, রাশিয়ার সীমান্তের কাছে মার্কিন স্ট্রাটেজিক বোমারু বিমানের কার্যক্রম উল্লেখযোগ্যভাবে বেড়েছে বলে মস্কোর নজরে এসেছে। চলতি মাসেই মার্কিন এসব স্ট্রাটেজিক বোমারু বিমানের ৩০টি ফ্লাইট রাশিয়ার সীমান্তের কাছে মহড়া দিয়েছে।

গত বছরের এই সময়য়ের তুলনায় এ সংখ্যা আড়াইগুণ বেশি। তিনি আরও অভিযোগ করেন, চলতি মাসের শুরুর দিকে রাশিয়ায় কৃত্রিম পারমাণবিক হামলার মহড়া চালায় যুক্তরাষ্ট্র। খবর রয়টার্স

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর