ফের সীমান্ত খুলছে নিউজিল্যান্ড

আপডেট: November 24, 2021 |

নিজেদের সীমান্ত ফের উন্মুক্ত করে দেওয়ার পরিকল্পা উন্মোচন করেছে নিউজিল্যান্ড। এ ছাড়া আগামী বছর থেকে বিদেশিদের দেশটিতে প্রবেশের সুযোগ দেওয়া হবে।

পূর্ণ টিকাপ্রাপ্তরা ৩০ এপ্রিল থেকে নিউজিল্যান্ডে প্রবেশ করতে পারবে এবং পৌঁছানোর পর সাত দিন সেলফ আইসোলোশনে থাকবে। একই নিয়ম অনুসরণ করে নিউজিল্যান্ডের আরও বেশি নাগরিক দেশটি ভ্রমণের সুযোগ পাবে।

করোনা মহামারির শুরু থেকে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে নিউজিল্যান্ড। এতে বহু নাগরিক এবং পর্যটক বিদেশে আটকা পড়ে। এবার সেই নিষেধাজ্ঞা শিথিলের উদ্যোগ নিলো দেশটি।

সোমবার নিউজিল্যান্ডের কোভিড রেসপন্স মন্ত্রী ক্রিস হিপকিনস সীমান্ত খুলে দেওয়ার ধাপ উন্মোচন করেন। তিনি একে সতর্কভাবে ঝুঁকি ব্যবস্থাপনার সবচেয়ে নিরাপদ উপায় বলে অভিহিত করেন।

সীমান্ত খুলে দেওয়ার প্রথম ধাপে পূর্ণ টিকাপ্রাপ্ত নিউজিল্যান্ডের নাগরিক এবং বাসিন্দারা ১৬ জানুয়ারি থেকে দেশে প্রবেশের সুযোগ পাবেন। বর্তমানে তারা অস্ট্রেলিয়ায় রয়েছেন।

অন্য দেশে থাকা নিউজিল্যান্ডের নাগরিকেরা ১৩ ফেব্রুয়ারি থেকে দেশে প্রবেশের সুযোগ পাবেন। আর সর্বশেষ ধাপে বিদেশি পর্যটকেরা ৩০ এপ্রিল থেকে নিউজিল্যান্ডে প্রবেশ করতে পারবেন।

সব ভ্রমণকারীকেই পূর্ণ টিকাপ্রাপ্ত হতে হবে এবং সাত দিন সেলফ আইসোলেশনে থাকতে হবে। আর পৌঁছানোর পরই তাদের করোনা পরীক্ষা করা হবে।

বর্তমানে কেবল নাগরিক এবং স্থায়ী আবাসিকতা প্রাপ্তরা নিউজিল্যান্ডে প্রবেশ করতে পারছেন। তবে তাদের পৌঁছানোর পর সরকারি ব্যবস্থাপনায় হোটেল কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে। এর সুযোগ সীমিত হওয়ায় বহু নাগরিক নিউজিল্যান্ডে ফেরার ইচ্ছা পোষণ করছেন না।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর