আজ থেকে চালু হতে পারে বাংলাদেশ-ভারত ফ্লাইট

আপডেট: September 4, 2021 |

বাংলাদেশ ও ভারতের মধ্যে এয়ার বাবল চুক্তির আওতায় আজ শনিবার থেকে ফ্লাইট চলাচল শুরু হতে পারে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এ তথ্য জানিয়েছে। দুই দেশের মধ্যে নিয়মিত ফ্লাইট শুরু না হওয়া পর্যন্ত এই চুক্তি অনুসারে ফ্লাইট চলবে। ভারতীয় কর্তৃপক্ষের প্রস্তাব অনুযায়ী সপ্তাহে সাতটি ফ্লাইট গ্রহণ করবে বাংলাদেশ।

বৃহস্পতিবার রাতে ভারতীয় বেসামরিক বিমান চলাচল এবং বেবিচক এসব বিষয়ে একমত হয়েছে। এক চিঠিতে বেবিচক জানিয়েছে, ভারত থেকে আসা যাত্রীরা ‘বিজনেস ভিসা’ নিয়ে বাংলাদেশে আসতে পারবেন। বাংলাদেশে আসার পর তাদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

চিঠিতে জানানো হয়, এয়ার বাবল চুক্তি অনুযায়ী সপ্তাহে ৩টি এয়ারলাইন্সের ৭টি ফ্লাইট ভারত যাবে। এয়ারলাইন্সগুলো হচ্ছে- বাংলাদেশ বিমান, ইউএস-বাংলা ও নভোএয়ার। ৭টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকা থেকে কলকাতা গন্তব্যে সপ্তাহে দুটি এবং দিল্লি গন্তব্যেও সমসংখ্যক ফ্লাইট চলবে। একই চিঠিতে ভারতীয় কর্তৃপক্ষকে পরের সপ্তাহ থেকে ১০টি করে ফ্লাইট পরিচালনার জন্য প্রস্তাব পাঠিয়েছে বেবিচক। তবে নভোএয়ার আপাতত ফ্লাইট পরিচালনা করছে না।

এয়ার বাবল চুক্তি অনুযায়ী নির্দিষ্ট দুটি গন্তব্যে ফ্লাইট চলবে, মাঝে কোথাও ট্রানজিট করা যাবে না। এছাড়া ভ্রমণ ভিসায় কেউ ভারতে গেলে তাদের ভারতীয় বিমানবন্দরে পৌঁছানোর পর নিজ খরচে করোনার পরীক্ষা করাতে হবে।

এদিকে এয়ার বাবল চুক্তির আওতায় রোববার থেকে ঢাকা-চেন্নাই-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা করতে যাচ্ছে বেসরকারি ইউএস-বাংলা এয়ারলাইন্স। ইউএস-বাংলার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তবে এ জন্য যাত্রীদের যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে করোনার আরটি-পিসিআর টেস্টের ‘নেগেটিভ রিপোর্ট’ থাকতে হবে এবং বিমানবন্দর নামার পর নিজ খরচে ‘মলিকুলার টেস্ট’ করাতে হবে।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর