৮ বিভাগে পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণ করবে সরকার

আপডেট: September 7, 2021 |

দেশের গুরুত্বপূর্ণ পৌরসভায় কর্মরত পরিচ্ছন্নতাকর্মীদের আবাসন সমস্যা সমাধান করার পরিকল্পনা করছে সরকার। এ জন‌্য দেশের ৮ বিভাগের ৬৬টি পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণ করতে যাচ্ছে স্থানীয় সরকার বিভাগ।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে ‘পৌরসভায় পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণ’ শীর্ষক একটি প্রকল্প উপস্থাপন করা হবে। সব কিছু ঠিক থাকলে আজ একনেক বৈঠকে প্রধানমন্ত্রী ও একনেক সভাপতি শেখ হাসিনা এই প্রকল্পটির অনুমোদন দেবেন।

 

প্রকল্পটি স্থানীয় সরকার বিভাগ উদ্যোগে বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। প্রকল্পটিতে ব্যায় ধরা হয়েছে ১ হাজার ১৪২ কোটি ২৭ লাখ টাকা। যা সম্পূর্ণ সরকারি অর্থায়নে ব্যয় করা হবে। আর বাস্তবায়নকাল ধরা হয়েছে জানুয়ারি ২০২১ হতে ডিসেম্বর ২০২৪ পর্যন্ত।

প্রকল্পটি ২০২১-২২ অর্থবছরের এডিপিতে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে। ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে নগর ও পল্লী অবকাঠামো উন্নয়নকে গুরুত্বপূর্ণ কৌশল হিসেবে বিবেচনা করা হয়েছে, যার সঙ্গে প্রকল্পটি সংগতিপূর্ণ।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মো. মামুন-আল-রশীদ  বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের গুরুত্বপূর্ণ পৌরসভায় কর্মরত পরিচ্ছন্নতাকর্মীদের আবাসন সমস্যা সমাধানের মাধ্যমে সমাজের অবহেলিত ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন করা সম্ভব হবে। তাই সরকার প্রকৌশল অধিদপ্তর থেকে এ বিষয়ে প্রস্তাবিত প্রকল্পটি একনেক সভায় অনুমোদনের জন্য সুপারিশ করা হয়েছে।’

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর