করোনা ছড়ানোর অপরাধে ৫ বছরের জেল যুবকের!

আপডেট: September 7, 2021 |

করোনা মোকাবিলায় বিশ্বের প্রতিটা দেশই নানা ধরনের পদক্ষেপ করেছে। কিন্তু ভিয়েতনামে বিচার বিভাগ যা করল, তা এককথায় বিরল। করোনা ছড়ানোর অপরাধে জেল হেফাজতের নির্দেশ দেওয়া হল ২৮ বছরের এক যুবককে!

হ্যাঁ, ঠিকই পড়েছেন। করোনার কোয়ারেন্টাইনের নিয়ম ভেঙে কড়া শাস্তির মুখে পড়তে হল লে ভ্যান ত্রি নামের ভিয়েতনামের ওই যুবককে। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, আদালতকে জানানো হয়, কোভিডবিধি ভঙ্গ করে অনেকের সংস্পর্শে পৌঁছে গিয়েছিলেন ওই যুবক। সবদিক বিচার করেই কঠোর মনোভাব দেখায় আদালত। পাঁচ বছরের কারাবাসের নির্দেশ দেওয়া হয় অভিযুক্তকে।

জানা গেছে, সে দেশের নিয়ম অনুযায়ী কোয়ারেন্টাইনে ২১ দিন থাকতে হয়। কিন্তু সেই নিয়ম না মেনেই হো চি মিন সিটি থেকে কা মাওয়ে আসেন লে ভ্যান ত্রি। আর সেই কারণেই শাস্তি পেতে হল তাঁকে। তবে তিনি একা নন, এই একই কারণে আরও দুই ব্যক্তিকে দৃষ্টান্তমূলক সাজা দেওয়া হয়েছিল। একজন ১৮ মাস এবং অন্যজনকে ২ বছরের জন্য জেলে পাঠানো হয়।

২০২০ সালে গোটা বিশ্বে নিজের দাপট দেখিয়েছে মারণ করোনা ভাইরাস। সেই সময় দুনিয়াকে রীতিমতো অবাক করে করোনা নিয়ন্ত্রণে এনে ফেলেছিল ভিয়েতনাম। বিপুল সংখ্যক টেস্টিং, কনট্যাক্ট ট্রেসিং, সীমান্তে কড়া বাধানিষেধ জারি এবং কঠোর কোয়ারেন্টাইন নিয়ম চালু করেই অতিমারীর বিরুদ্ধে সাফল্য পেয়েছিল দেশটি।

কিন্তু চলতি বছর এপ্রিলে নতুন করে সেখানে সংক্রমণ ছড়াতে শুরু করে। ফলে বাড়ে উদ্বেগও। তবে কা মাও এলাকায় অন্যান্য সব জায়গার থেকে কম সংক্রমণ। অতিমারী শুরুর পর থেকে সেখানে মাত্র ১৯১ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে দু’জনের। আর তাই নিয়ম ভেঙে এখানে এসে করোনা ছড়ায় শাস্তি পেতে হল লে ভ্যান ত্রিকে।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর