বেলারুশ সীমান্তে ক্র্যাকডাউন বাড়িয়েছে পোল্যান্ড

আপডেট: October 4, 2021 |

পোল্যান্ডের পার্লামেন্ট বেলারুশের সীমান্তে জরুরি অবস্থা বাড়ানোর পক্ষে ভোট দিয়েছে। সহায়তা কর্মী এবং সাংবাদিকরা এখনও সীমান্তে জড়ো হওয়া অভিবাসীদের কাছে পৌঁছাতে পারছেন না। সাম্প্রতিক সপ্তাহগুলিতে কমপক্ষে পাঁচজন অভিবাসী সেখানে মারা গেছে।

পোল্যান্ডের পূর্ব সীমান্তে ইতোমধ্যেই এক মাসের জন্য জরুরী অবস্থা কার্যকর করা হয়েছে, সে দেশের পার্লামেন্ট বৃহস্পতিবার এই মেয়াদ বাড়িয়েছে। পোল্যান্ড বেলারুশ থেকে অনিয়মিতভাবে লোকজন পার হতে বাধা দিতে চায়।

মঙ্গলবার পোলিশ রাষ্ট্রপতি আন্দ্রেজেজ দুদা জরুরি অবস্থা ৬০ দিনের জন্য বাড়ানোর আহ্বান জানিয়েছিলেন। তিনি বলেন, দুর্ভাগ্যবশত, সীমান্তে চাপ বাড়ছে।

পোলিশ সীমান্তরক্ষীর মতে, আগস্টের শুরু থেকে ৮ হাজার ২০০ এরও বেশি অভিবাসীকে বেলারুশ থেকে সীমান্ত অতিক্রম করতে বাধা দেওয়া হয়েছে। এছাড়া সীমান্ত পেরনো ১২০০ জনকে আটক করা হয়েছে।

বৃহস্পতিবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বিবৃতি দিয়ে জানিয়ছে, তাদের কাছে তথ্যপ্রমাণ আছে। মানবাধিকার সংগঠনগুলিকে পোল্যান্ড দেশে ঢুকতে না দিলেও স্যাটেলাইট ছবিতে পরিষ্কার, রীতিমতো শক্তি প্রদর্শন করে পোল্যান্ডের পুলিশ ওই শরণার্থীদের সরিয়ে দেয়।

সাম্প্রতিক মাসগুলিতে কয়েক হাজার অভিবাসী, যারা বেশিরভাগই মধ্যপ্রাচ্য থেকে বেলারুশ হয়ে লিথুয়ানিয়া, লাটভিয়া এবং পোল্যান্ডের সীমানা অতিক্রম করেছে। ইইউর অভিযোগ বেলারুশ সরকারের বিরুদ্ধে নেওয়া ইইউ নিষেধাজ্ঞার প্রতিশোধ নিতে এই কার্যক্রমগুলোকে উৎসাহিত করেছে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর