‘কখনো ইরানবিরোধী ষড়যন্ত্রে যোগ দেবো না’

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান বলেছেন, তার দেশ কখনো ইরানের বিরুদ্ধে কোনো ষড়যন্ত্রে লিপ্ত নেই এবং ভবিষ্যতেও যুক্ত হবে না। ইরান এবং আজারবাইজানের মধ্যে যখন চরম উত্তেজনা চলছে তখন তিনি একথা বললেন।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান বলেছেন, তার দেশ কখনো ইরানের বিরুদ্ধে কোনো ষড়যন্ত্র লিপ্ত নেই এবং ভবিষ্যতেও যুক্ত হবে না। ইরান এবং আজারবাইজানের মধ্যে যখন চরম উত্তেজনা চলছে তখন তিনি একথা বললেন।

পাশিনিয়ান বলেন, ‘আমি নিশ্চিত ইরান খুব পরিস্কারভাবে জানে যে, আর্মেনিয়া কখনো ইরানের বিরুদ্ধে ষড়যন্ত্র করে নি এবং ভবিষ্যতেও করবে না কারণ দ্বিপক্ষীয় সম্পর্ক আমাদের কাছে খুবই মূল্যবান।’

পাশিনিয়ান বলেন, আর্মেনিয়া কখনো ইরানের ঐতিহাসিক ভূমিকার কথা ভুলে যাবে না। এ কথার মধ্যদিয়ে মূলত তিনি ১৯৯২ সালে আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যকার শান্তি চুক্তির প্রতি ইঙ্গিত করেছেন। সে সময় ইরানের মধ্যস্থতায় দুই দেশ রক্তক্ষয়ী সংঘর্ষের পর শান্তি চুক্তি করেছিল।

পাশিনিয়ান বলেন, ইরানের পক্ষ থেকে এটি এমন একটি পদক্ষেপ ছিল যা ভুলে দিয়ে কখনো ইরানের বিরুদ্ধে ষড়যন্ত্র করা সম্ভব হবে না।

এদিকে, আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরারাত মিরজয়ান আজ (সোমবার) ইরান সফরে তেহরান পৌঁছেছেন। এ সফরে তিনি ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আব্দুল্লাহিয়ানের সঙ্গে বৈঠক করবেন।

বৈশাখী নিউজ/ এপি