যুক্তরাষ্ট্রে বিক্রি করা যাবে ই-সিগারেট

আপডেট: October 15, 2021 |

যুক্তরাষ্ট্রে ই-সিগারেট বিক্রির অনুমোদন দিয়েছে সরকার। সম্প্রতি দেশটির খাদ্য ও ‍ওষুধ বিষয়ক নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এই অনুমোদন দিয়েছে। তবে কেবল ট্যোবাকো ফ্লেভারযুক্ত তিনটি ই-সিগারেটের বৈধতা দিয়েছে এফডিএ। এই পণ্যগুলো আরজে রেনল্ডস ব্র্যান্ডের।

ফল-মূল, মিন্ট বা অন্যান্য ফ্লেভারযুক্ত অন্যান্য ব্র্যান্ডের ই-সিগারেট যুক্তরাষ্ট্র সরকারের অন্যতম গুরুত্বপূর্ণ এই নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন এখনও পায়নি।

এফডিএ কর্মকর্তাদের বরাত দিয়ে বুধবার এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, ধূমপায়ীদের সিগারেট থেকে দূরে রাখা ও দেশে সিগারেটের কেনা-বেচা নিয়ন্ত্রণ করতেই ই-সিগারেটকে বৈধতা দেওয়া হয়েছে।

গত এক দশক ধরে যুক্তরাষ্ট্রে ব্যবহার হচ্ছে ই-সিগারেট; কিন্তু ইদানিং কিশোর-কিশোরীদের মধ্যে এই পণ্যটির ব্যবহার বাড়তে থাকায় উদ্বেগে আছে যুক্তরাষ্ট্রের প্রশাসন।

গত মাসে যুক্তরাষ্ট্রের স্কুলগামী কিশোর-কিশোরীদের ওপর একটি জরিপ চালিয়েছিল দেশটির রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা সংস্থা সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি)। তাতে দেখা গেছে, চলতি বছর ই-সিগারেটসেবী কিশোর-কিশোরীর সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে গেছে এবং তাদের ৮০ শতাংশই ফলমূল, মিন্ট বা অন্যান্য ফ্লেভারের ই-সিগারেট নিয়মিত সেবন করে।

এফডিএর তামাকজাত পণ্য বিভাগের পরিচালক মিচ জিলার এ সম্পর্কে বলেন, ‘এই পণ্যটির প্রস্তুতকারী বিভিন্ন কোম্পানির তথ্য পর্যালোচনা করে আমাদের মনে হয়েছে, সিগারেটে অভ্যস্ত ধূমপায়ীদের সিগারেট ছাড়ার ক্ষেত্রে তামাকের ফ্লেভারযুক্ত ই সিগারেট বেশ কার্যকর ভূমিকা রাখতে পারে।’

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর