‘খাদ্য সংকট’ এড়াতে জনগণকে কম খাওয়ার নির্দেশ কিম জং-উনের

আপডেট: October 29, 2021 |

করোনাভাইরাসের কারণে আরোপ করা বিধিনিষেধের কারণে অর্থনৈতিক সংকটে পড়েছে উত্তর কোরিয়া। এতে দেশটিতে দেখা দিয়েছে খাদ্য সংকট। সমস্যা মোকাবিলায় ২০২৫ সাল পর্যন্ত জনগণকে কম খাওয়ার নির্দেশনা দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে উইওন নিউজ।

করোনা মহামারির কারণে চীনের সঙ্গে বন্ধ থাকা সীমান্ত পুনরায় চালু হলে সংকট হয়তো কমে আসবে বলে মনে করছে উত্তর কোরিয়া সরকার।

প্রতিবেদনে বলা হয়, খাদ্য সংকটের কারণে বিপাকে পড়েছে উত্তর কোরিয়ায় সাধারণ মানুষ। অথচ তাদেরকে অন্তত আগামী ৩ বছর সংকট মোকাবিলা করতে আরও কড়া নির্দেশনা জারি করছেন সরকারি কর্মকর্তারা।

রেডিও ফ্রি এশিয়াতে উত্তর কোরিয়া সরকার এক কর্মকর্তা বলেন, ২ সপ্তাহ আগে আমাদের বলা হয়েছে যে ২০২৫ সাল পর্যন্ত এই খাদ্য সংকট অব্যাহত থাকতে পারে।

২০২০ সালের জানুয়ারি থেকে করোনা মহামারির কারণে চীনের সঙ্গে উত্তর কোরিয়ার সীমান্ত বন্ধ রয়েছে। এই অচলাবস্থার কারণে সেখানে তীব্র খাদ্য সংকট দেখা দিয়েছে। ভেঙে পড়েছে অর্থনৈতিক অবস্থাও। পণ্য সরবরাহ কমে যাওয়ায় বেড়েছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম।

জাতিসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার সংস্থার (এফএও) এক হিসাব অনুযায়ী, চলতি বছর উত্তর কোরিয়ায় খাদ্য ঘাটতির পরিমাণ ৮ লাখ ৬০ হাজার টন।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর