চীন সীমান্তে মার্কিন অস্ত্র মোতায়েন করছে ভারত

আপডেট: October 29, 2021 |

চীন সীমান্তে প্রতিরক্ষা সক্ষমতা জোরালো করতে যুক্তরাষ্ট্রের কাছ থেকে কেনা অস্ত্র মোতায়েন করছে ভারত। ভুটান ও তিব্বত সীমান্তবর্তী তায়াং উপত্যকায় এসব অস্ত্র মোতায়েন করা হয়েছে। এলাকাটি চীন নিজেদের দাবি করে, তবে এর নিয়ন্ত্রণ রয়েছে ভারতের হাতে। এলাকাটির রাজনৈতিক ও সামরিক গুরুত্বও রয়েছে।

চীনের সামরিক অভিযানের মুখে ১৯৫৯ সালে দালাই লামা যখন ভারতে পালিয়ে যান তখন তিনি তায়াং উপত্যকা ধরে প্রবেশ করেন। তার তিন বছরের মাথায় ওই এলাকায় ভারত ও চীনের মধ্যে যুদ্ধ হয়।

বর্তমানে ওই এলাকায় যুক্তরাষ্ট্রের তৈরি চিনুক হেলিকপ্টার, হালকা কামান এবং রাইফেল মোতায়েন করেছে ভারত। পাশাপাশি নিজেদের তৈরি সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং নতুন প্রজন্মের নজরদারি ব্যবস্থা মোতায়েন করেছে দিল্লি। গত কয়েক বছর ধরে এসব অস্ত্র সংগ্রহ করেছে ভারত।

নতুন প্রতিরক্ষা সক্ষমতা দেখাতে গত সপ্তাহে ওই অঞ্চলে সাংবাদিকদের একটি গ্রুপের সফর আয়োজন করে ভারত। পূর্বাঞ্চলীয় সেনা কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে বলেন, ‘মাউন্টেইন স্ট্রাইক কর্পস সম্পূর্ণ কার্যক্ষম। সব ইউনিট পূর্ণ প্রস্তুত এবং সজ্জিত রয়েছে।’

গত বছর চীনা সেনাবাহিনীর সঙ্গে প্রাণঘাতী সংঘাতের পর সীমান্ত নিরাপত্তা জোরদারের পদক্ষেপ নিয়েছে ভারত। গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ ওই সংঘাতে অন্তত ২০ ভারতীয় এবং চার চীনা সেনা নিহত হয়। দুই পক্ষের মধ্যে দফায় দফায় আলোচনা চললেও সীমান্ত উত্তেজনা এখনও নিরসন হয়নি।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর