ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ফেল ৮৯.২৪ শতাংশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে।

এ পরীক্ষায় পাস করেছে ১০.৭৬ শতাংশ শিক্ষার্থী। এ বছর এই ইউনিটে পাসের হার ১০ দশমিক ৭৬ শতাংশ। আর পাশ করেছেন ১০ হাজার ১৬৫ জন।

এর মানে দাঁড়াচ্ছে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীদের ৮৯.২৪ শতাংশই অকৃতকার্য হয়েছে।
এই ইউনিটে গতবার পাসের হার ছিল ১৫ দশমিক ৯৩ শতাংশ ।

আজ বুধবার (৩ নভেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ফল ঘোষণা করেন। ওই সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ‌‘ক’ ইউনিট পরীক্ষার প্রধান সমন্বয়ক এবং জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মিহির লাল সাহা, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যপক মোস্তাফিজুর রহমানসহ ভর্তি পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এবার ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থী মিফতাহুল আলম সিয়াম। তিনি পরীক্ষায় পেয়েছেন ৯৭ দশমিক ৭৫ নম্বর। এসএসসি ও এইসএসসির নম্বর মিলে তার সর্বমোট স্কোর ১১৭ দশমিক ৭৫।

দ্বিতীয় স্থান অধিকার করেছেন চট্টগ্রাম সরকারি কলেজের শিক্ষার্থী আসিফ করিম। তিনি পরীক্ষায় পেয়েছেন ৯২ দশমিক ৭৫ নম্বর। এসএসসি ও এইসএসসির নম্বর মিলে তার সর্বমোট স্কোর ১১২ দশমিক ৭৫।

পরীক্ষায় তৃতীয় হয়েছেন খুলনা পাবলিক কলেজের ছাত্র নৃত্য আনন্দ বিশ্বাস। ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ৯১ দশমিক ৯৫। এসএসসি ও এইসএসসি মিলিয়ে সর্বমোট নম্বর ১১১ দশমিক ৫।

গত ১ অক্টোবর ‘ক’ ইউনিটের পরীক্ষা হয়েছিল। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও দেশের সাতটি বিভাগের পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এবার দ্বিতীয়বারের মতো নৈর্ব্যক্তিকের পাশাপাশি লিখিত অংশও ছিল। ‘ক’ ইউনিটে ১ হাজার ৮১৫ আসনের বিপরীতে ১ লাখ ১৭ হাজার ৯৫৭ শিক্ষার্থী ভর্তি পরীক্ষার আবেদন করেন। তবে পরীক্ষায় অংশ নেন ৯৪ হাজার ৫০৫ জন।

বৈশাখী নিউজ/ জেপা