বন্দুকধারী দুর্বৃত্তের গুলিতে নাইজারে নিহত ১১ সেনা, নিখোঁজ ৯

আপডেট: November 6, 2021 |

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে বন্দুকধারী দুর্বৃত্তদের গুলিতে ১১ জন সেনা সদস্য নিহত হয়েছেন, নিখোঁজ আছেন আরও ৯ জন। দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলের গ্রামে দাগনেতে এ ঘটনা ঘটেছে।

শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে নাইজারের প্রতিরক্ষা মন্ত্রণালয়। পার্শ্ববর্তী দেশ মালির সীমান্তঘেঁষা গ্রামটি নিয়ন্ত্রণ করছে নাইজাভিত্তিক ইসলামপন্থী জঙ্গিগোষ্ঠী।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, দাগনে ও তার আশপাশের গ্রামগুলো জঙ্গিদের নিয়ন্ত্রণমুক্ত করতে ওই এলকায় টহল দিচ্ছিল সেনাবাহিনী। বৃহস্পতিবার সন্ধ্যার দিকে সশস্ত্র জঙ্গিদের একটি দল কয়েকটি গাড়ি ও মোটর সাইকেলে এসে গ্রামের বাইরে সেনা ছাউনিতে হামলা চালায়।

অতর্কিত এই হামলায় সেনা সদস্যরা নিহত ও নিখোঁজ হয়েছেন বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এ ঘটনার দায় স্বীকার করেনি। তবে দেশটির নিরাপত্তা বাহিনীর ধারণা হামলার সঙ্গে সরাসরি যুক্ততা আছে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস)।

কয়েক মাস আগে এই দাগনে গ্রামেই হামলা চালিয়েছিল আইএস। তাতে নিহত হয়েছিলেন শতাধিক মানুষ। ওই ঘটনার পরই দাগনে ও তার আশপাশের গ্রামগুলোতে সেনা টহল চলছিল।

বৃহস্পতিবারের (৪ নভেম্বর) হামলার দুই দিন আগে, মঙ্গলবার মালির সীমান্তঘেঁষা অপর একটি এলাকায় হামলা করেছিল দুর্বৃত্তরা এবং তাতে নিহত হয়েছিলেন কমপক্ষে ৬৯ জন। দাগনে থেকে ওই এলাকার দূরত্ব মাত্র ১০০ কিলোমিটার।

পশ্চিম আফ্রিকার ৩ দেশ নাইজার, মালি ও বুরকিনা ফাসোর বেশ কিছু অঞ্চল উষর-অনুর্বর ও দারিদ্র্যপীড়িত। এসব এলাকায় গত কয়েক বছর ধরে ইসলামপন্থী জঙ্গিগোষ্ঠীসহ বিভিন্ন সশস্ত্র গ্রুপের তৎপরতা বাড়ছে।

নাইজারে আল কায়দা ও ইসলামিক স্টেটের তৎপরতা আছে। গত কয়েক বছর ধরে সেনাবাহিনীর সঙ্গে সংঘাত চলছে তাদের। খবর রয়টার্স

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর