পুঁজিবাদবিরোধী বিক্ষোভে লন্ডনে পুলিশের সঙ্গে সংঘর্ষ, গ্রেপ্তার ১২

আপডেট: November 6, 2021 |

গতকাল গভীর সরাতে ‘মিলিয়ন মাস্ক মার্চ’ চলাকালীন পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় লন্ডনে ১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। শত শত পুঁজিবাদবিরোধী বিক্ষোভকারী লন্ডনের পার্লামেন্ট স্কয়ারে জড়ো হয়। পরে উত্তেজিত বিক্ষোভকারীরা পুলিশের দিকে আতশবাজি নিক্ষেপ করে।

লন্ডন মেট্রোপলিটন পুলিশ এক টুইটবার্তায় জানায়, এ ঘটনায় আটজন পুলিশ কর্মকর্তা আহত হন। তারা এ ঘটনার নিন্দা করেছে এবং বলেছে যে এটা ‘অগ্রহণযোগ্য’।

 

এর আগে সন্ধ্যায়, ‘গাই ফকস’-স্টাইলের মুখোশ পরা বিক্ষোভকারীরা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের কুশপুতুল পোড়ায়। লেবার পার্টির প্রাক্তন নেতা জেরেমি করবিনের ভাই ও সুপরিচিত বিরোধী ব্যক্তিত্ব পিয়ার্স করবিন বিক্ষোভকারীদের মনোরঞ্জন করেন। তিনি তাদের একটি ফায়ার ব্রেদিং ডিসপ্লে করে দেখান। একটি ভিডিওতে দেখা গেছে, করবিন ‘আগুন থুথু’ ফেলছেন এবং ‘সরকারবিরোধী চিহ্ন ধারণ করা’ একটি ভিড় তাঁকে ঘিরে রয়েছে।

পুঁজিবাদবিরোধী এই ঘটনাটি যুক্তরাজ্যে ‘গাই ফকস’ উদযাপনের সঙ্গে মেলে। ১৬০৫ সালের ‘গানপাউডার প্লট’-এর লোকটির মতো মুখোশ পরেছিল প্রতিবাদকারীরা। মুখোশগুলো হ্যাকিং গ্রুপ অ্যানোনিমাসের মতো এবং ‘ভি ফর ভেনদেত্তা’ চলচ্চিত্রে বিশেষভাবে প্রদর্শিত হয়।
সূত্র : বিবিসি

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর