পাকেতার গোলে বিশ্বকাপে ব্রাজিল

আপডেট: November 12, 2021 |

ফিফা বিশ্বকাপ বাছাইয়ে শুক্রবার সকালের ম্যাচে কলম্বিয়াকে হারিয়ে বিশ্বকাপ টিকিট অনেকটা নিশ্চিত করেছে ব্রাজিল। সাও পাওলোয় অনুষ্ঠিত ম্যাচটিতে ব্রাজিল জিততে পারতো আরো বড় ব্যবধানে। তবে গোল মিসের কারণে শেষ পর্যন্ত ১-০ গোলের জয়ে সন্তুুষ্ট থাকতে হয়েছে তাদের।

লুকাস পাকেতার একমাত্র গোলে কলম্বিয়াকে হারিয়েছে দলটি। দ্বিতীয়ার্ধে পাওয়া ওই একটি মাত্র গোলে ব্রাজিল জয় নিয়ে মাঠ ছেড়েছে। তাতে পয়েন্ট টেবিলের সবার উপরে থাকা দলটি বিশ্বকাপ নিশ্চিতের পথে আরো এক ধাপ এগিয়েছে।

ম্যাচের শুরু থেকেই তীতের দল একের পর এক আক্রমণ করছিলো। কিন্তুু আক্রমণের তুলনায় প্রতিপক্ষের নিশানায় টার্গেট করতে পারছিলো না দলটি। কলম্বিয়াও নিজেদের রক্ষণ সামলে রাখে দারুণ ভাবে। রক্ষণ সামলাতে ব্যস্ত থাকা দলটিও বেশ কয়েকবার আক্রমণ করে। তবে গোলের দেখা পায়নি। ফলে গোল শূন্য সমতায় ম্যাচ রেখেই বিরতিতে যায় দুই দল।

বিরতির পর দ্বিতীয়ার্ধে খেলা শুরু করে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা জয়ের জন্য মরিয়া হয়ে উঠে। বাড়িয়ে দেয় আক্রমণের ধার। শেষ পর্যন্ত ম্যাচের ৭২তম মিনিটে গোলের দেখা পায় দলটি। লুকাস পাকেতার একমাত্র গোলে লিড নেয় ব্রাজিলিয়ানরা। কলম্বিয়া ১-০ গোলে পিছিয়ে পড়ে আর ঘুরে দাঁড়াতে পারেনি। নেইমারের দলও ব্যবধান বড় করতে পারেনি। শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে তারা।

এবারের বাছাইয়ে ১২ ম্যাচ খেলে ৯টিতে জাল অক্ষত রাখল ব্রাজিল। গোল করেছে ২৭টি, হজম করেছে মাত্র চারটি। তাদের চেয়ে ৯ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছে এক ম্যাচ কম খেলা আর্জেন্টিনা।

১৩ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে তিনে একুয়েডর। যথাক্রমে পরের তিনটি স্থানে থাকা চিলি, কলম্বিয়া ও উরুগুয়ের পয়েন্ট সমান ১৬ করে্। চিলি ও কলম্বিয়া খেলেছে ১৩টি করে ম্যাচ, আর উরুগুয়ে খেলেছে ১২টি।

এই অঞ্চল থেকে শীর্ষ চারটি দল কাতার বিশ্বকাপে সরাসরি খেলার টিকেট পাবে। আর পঞ্চম স্থানে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে অফ।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর