ইতালিয়ানদের কাঁদিয়ে বিশ্বকাপে সুইজারল্যান্ড

আপডেট: November 16, 2021 |

ইতালিকে টপকে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলেছে সুইজারল্যান্ড। শেষ ম্যাচে বুলগেরিয়াকে হারিয়েছে তারা। অপর ম্যাচে নর্দার্ন আয়ারল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করেছে ইতালি। তাতে বিশ্বকাপে উঠতে না পারার শঙ্কায় দলটি। আট রাউন্ড শেষে সুইসদের পয়েন্ট ১৮। সমান ম্যাচে ইতালির পয়েন্ট ১৬।

সোমবার রাতে ইউরোপ অঞ্চলের বাছাইয়ে নর্দার্ন আয়ারল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করে ইতালি। আর বুলগেরিয়ার মাঠে ৪-০ গোলে জিতে সুইজারল্যান্ড।

প্রথমার্ধে ম্যাচে একচেটিয়া আক্রমণ ছিল ইতালির। এই সময়ে চার শটের সবগুলোই রাখে লক্ষ্যে, কিন্তু আসল কাজটি করতে পারেনি দলটি।

দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে পিছিয়ে পড়তে বসেছিল ইতালি। জর্জ স্যাভিলের শট ঠেকিয়ে দলকে বিপদমুক্ত রাখেন গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মা।

৬৪তম মিনিটে আরেকটি সুযোগ নষ্ট হয় তাদের। ফেদেরিকো চিয়েসার শট পোস্টের পাশ দিয়ে চলে যায় বাইরে। ৮১তম মিনিটে স্টুয়ার্ট ডালাসের নেওয়া শটও পোস্টের বাইরে দিয়ে চলে যায়।

নির্ধারিত সময়ের শেষ মিনিটে অফসাইডের ফাঁদ ভেঙে এবং গোলরক্ষককে এড়িয়ে শট নেন কনর ওয়াশিংটন। তবে গোললাইনে গিয়ে বিপদমুক্ত করেন এড়ান ডিফেন্ডার লিওনার্দো বোনুচ্চি।

শেষ পর্যন্ত কোন দলই আর গোলের মুখ দেখেনি।

একই সময়ে চলা বুলগেরিয়ার বিপক্ষে প্রথমে নোয়া ওকাফোরের গোলে এগিয়ে যায় সুইজারল্যান্ড। খানিক পর ব্যবধান দ্বিগুণ করেন রুবেন ভার্গাস। তাদের তৃতীয় গোলটি করেন সেদ্রিক। ঘরের মাঠে রেমো ফ্রয়লারের গোলে বিশ্বকাপে ওঠার উপলক্ষটা আরও রঙিন করে সুইসরা।

বিশ্বকাপে খেলার আশা অবশ্য একেবারে শেষ হয়ে যায়নি ইতালির। সেজন্য তাদের পাড়ি দিতে প্লে-অফের কঠিন পথ।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর