জাতীয় সংসদে জাদুঘর বিলসহ দু’টি বিল উত্থাপন

আপডেট: November 18, 2021 |

জাতীয় সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর বিল- ২০২১ সহ দু’টি বিল উত্থাপন করা হয়েছে। উত্থাপিত অন্য বিলটি হচ্ছে বাংলাদেশ জাতীয় জাদুঘর বিল-২০২১।

বিল দু’টির মধ্যে প্রথম বিলটি শিক্ষামন্ত্রী দীপু মনি উত্থাপন করেন। আর দ্বিতীয় বিলটি উত্থাপন করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে. এম. খালিদ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পিরোজপুর বিলে পিরোজপুরে এ বিশ্ববিদ্যলয় স্থাপন ও এর শিক্ষার্থী, শিক্ষাদান পদ্ধতি, পাঠক্রম, বিশ্ববিদ্যালয়ের কর্মচারি, উপাচার্য, উপ-উপাচার্য, ট্রেজারার, ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যান, গ্রন্থাগারিক, প্রভোস্ট, প্রক্টর, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রকসহ অন্যান্য জনবল নিয়োগ এবং তাদের ক্ষমতা ও দায়িত্বসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

এছাড়া বিলে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ, সিন্ডিকেট এর সভা, ক্ষমতা ও দায়িত্ব, অ্যাকাডেমিক কাউন্সিল, অনুষদ, পাঠক্রম কমিটিসহ সংশ্লিষ্ট অন্যান্য কমিটি গঠন, বাজেট, হিসাব-নিরীক্ষাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

পরীক্ষা-নিরীক্ষা করে এক মাসের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

বাংলাদেশ জাতীয় জাদুঘর বিলে এ সম্পর্কিত বিদ্যমান অধ্যাদেশ রহিত করার প্রস্তাব করা হয়।

এছাড়া বিলে জাদুঘর প্রতিষ্ঠা, এর কার্যালয় ও বিভাগ, জাদুঘরের কার্যাবলী, পরিচালনা ও প্রশাসন, পর্ষদ গঠন ও এর কার্যাবলী, মহাপরিচালক নিয়োগ ও তার ক্ষমতা, দায়িত্ব, কিউরেটর, সহকারি কিউরেটর নিয়োগ ও তাদের দায়িত্ব, তহবিল, বাজেট, হিসাব ও নিরীক্ষা, অপরাধ ও দন্ড, বিধি ও প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়।

পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়। সূত্র : বাসস

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর