উত্তর কোরিয়ার প্রতি আবার সংলাপে বসার আহ্বান জানাল আমেরিকা

আপডেট: December 3, 2021 |

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন তার দেশের সঙ্গে আবার সংলাপে বসতে উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন। দক্ষিণ কোরিয়া সফরে গিয়ে বৃহস্পতিবার (২ ডিসেম্বর) অস্টিন এ আহ্বান জানিয়ে বলেন, আমরা আবারও উত্তর কোরিয়াকে আলোচনায় বসার আহ্বান জানাচ্ছি।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে তিনি এ বিষয়ে একমত হয়েছেন যে, উত্তর কোরিয়া তার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র কর্মসূচি চালিয়ে যাচ্ছে এবং এ বিষয়টি বন্ধ করা প্রয়োজন।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী সু উকের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, আমরা উত্তর কোরিয়ার প্রতি কূটনৈতিক প্রক্রিয়ায় ফিরে আসার আহ্বান জানাচ্ছি। যৌথ সংবাদ সম্মেলনে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেন, তার দেশে বর্তমানে ২৮ হাজার ৫০০ মার্কিন সেনা মোতায়েন রয়েছে।

পূর্ব এশিয়ায় মার্কিন সামরিক উপস্থিতির মোকাবিলায় নিজের ক্ষেপণাস্ত্র সক্ষমতা শক্তিশালী করে যাচ্ছে উত্তর কোরিয়া। পিয়ং ইয়ংয়ের ক্ষেপণাস্ত্র সক্ষমতা শক্তিশালী করার ঘটনায় গভীর উদ্বেগের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র। সূত্র: সিএনএন

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর