রিজওয়ান-বাবরের পার্টনারশিপে পাকিস্তানের রেকর্ড জয়

পাকিস্তানে এসে ৩ ক্রিকেটারের নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ ধরা পড়ায় টি-২০ সিরিজের প্রথম ২ ম্যাচ পুরো শক্তির দল নিয়ে খেলতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। এক ম্যাচ হাতে রেখে সিরিজ হেরে গেছে সফরকারী দল।

সিরিজের শেষ ম্যাচকে সামনে রেখে আরও তিন ক্রিকেটারের দেহে করোনা ভাইরাস ধরা পড়ায় ওয়ানডে সুপার লিগের তিন ম্যাচের সিরিজ স্থগিত করতে বাধ্য হয়েছে আয়োজকরা।

টি-২০ সিরিজের শেষ ম্যাচটি কোনোমতে খেলতে রাজি করিয়েও করাচিতে বৃহস্পতিবার পছন্দের একাদশ নিয়ে মাঠে নামাটাই অনিশ্চিত হয়ে পড়ছিল ওয়েস্ট ইন্ডিজের।

তবে করোনাভাইরাসে আক্রান্ত ৬ ক্রিকেটারকে বাইরে রেখে ঘটনাবহুল সিরিজের শেষ টি-২০ ম্যাচ ছড়িয়েছে প্রকৃত টি-২০ উত্তাপ। প্রথমে ব্যাট করতে নেমে পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ স্কোর করেছে ওয়েস্ট ইন্ডিজ (২০৭/৩)। পাকিস্তানের বিপক্ষে টি-২০ ক্রিকেটে এটা যে কোনো দলের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর।

সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে দু’শ প্লাস চেজ করে জয়ের রেকর্ড পাকিস্তানের শুধু একটি।

এ বছরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০৫ চেজ করে জয়ের সেই রেকর্ড ছাড়িয়ে সর্বোচ্চ রান তাড়ায় নতুন রেকর্ড করেছে পাকিস্তান। করাচিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০৮ চেজ করে ৭ বল হাতে রেখে ৭ উইকেটে জিতেছে পাকিস্তান। কাকতালীয় হলেও সত্য, সেঞ্চুরিয়নের সেই ম্যাচে ওপেনিংয়ে বাবর-রিজওয়ানের পার্টনারশিপ ছিল ১৯৭। সেখানে এই ম্যাচে ১৫৮!

এই ম্যাচে ব্যাটিং পাওয়ার প্লে-তে ব্যাটে ফুলকি তুলেছে দু’দলের ওপেনাররা । ওয়েস্ট ইন্ডিজ প্রথম ৬ ওভারে স্কোর উঠিয়েছে ৬৬/০, সেখানে পাকিস্তান করেছে ৬০/০! দু’দলের বোলাররা তুলোধুনো হয়েছে এই ম্যাচে।

ব্রান্ডন কিং (২১ বলে ৪৩), ব্রুকস (৩১ বলে ৪৯), পুরানের (৩৭ বলে ৬৪) এর জবাবটা দিয়েছে পাকিস্তান বাবর আজম-রিজওয়ানের পার্টনারশিপে। ৯১ বলে ১৫৮ রানের এই পার্টনাশিপেই বড় চ্যালেঞ্জ পেরুনোর পথ সুগম করেছে পাকিস্তানের। বাবর আজম থেমেছেন ৭৯ রানে (৫৩ বলে ৯ চার, ২ ছক্কায় ৭৯)।

সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে রিজওয়ান থেমেছেন ৮৭ রানে (৪৫ বলে ১০ চার, ৩ ছক্কা)। বছরটা দারুণ কেটেছে এই পার্টনারশিপের।

এক ক্যালেন্ডার ইয়ারে টি-২০ আন্তর্জাতিক ক্রিকেট এবং টোয়েন্টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ রানের লড়াইটা হয়েছে তাদের মধ্যে। এ বছর আন্তর্জাতিক টি-২০তে ২৯ ম্যাচে ১ সেঞ্চুরি ১২ ফিফটিতে রিজওয়ানের রান ১৩২৬, বাবরের সেখানে ৯৩৬।

২০১৯ সালে সর্বোচ্চ ৭৪৮ রান করেছিলেন আয়ারল্যান্ডের পল স্ট্রিলিং। টোয়েন্টি-২০ ক্রিকেটে এক বছরে ২ হাজার রানের রেকর্ড ছিল না কারো। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজ লিজেন্ডারি গেইলের ছিল সর্বোচ্চ ১৬৬৫ রান।

সেই রেকর্ড ছাড়িয়ে এই বছরে রিজওয়ান করেছেন ২০৩৬ রান। তার ওপেনিং পার্টনার বাবর আজমের সেখানে ১৭৭৯ রান ! এমন পারফরমেন্সে বছরের শেষ টি-২০ সিরিজের সিরিজ সেরার পুরস্কারটা জিতেছে রিজওয়ান।

ওয়েস্ট ইন্ডিজ : ২০৭/৩ (২০.০ ওভারে)
পাকিস্তান : ২০৮/৩ (১৮.৫ ওভারে)
ফল : পাকিস্তান ৭ উইকেটে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : মোহাম্মদ রিজওয়ান (পাকিস্তান)।
ম্যান অব দ্য সিরিজ : মোহাম্মদ রিজওয়ান (পাকিস্তান)।

বৈশাখী নিউজ/ ফাজা