যাত্রী নেই, ৩৩ হাজার ফ্লাইট বাতিল করলো লুফথানসা

শীতকালিন ভ্রমণ কার্যক্রম থেকে ৩৩ হাজার ফ্লাইট বাতিল করেছে জার্মানির এয়ারলাইন লুফথানসা। এয়ারলাইনের প্রধান নির্বাহী কর্মকর্তা কার্স্টেন স্পোহর স্থানীয় একটি গণমাধ্যমকে বলেন, বুকিংয়ের ক্ষেত্রে তীব্র মন্দা ছিলো, বিশেষ করে জানুয়ারির মাঝামাঝি থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত। খবর ডয়েচে ভেলের।

তিনি বলেন, করোনার ঢেউয়ে পরিস্থিতির চরম অবনতি হওয়ায় আমরা আমাদের হোম মার্কেটে বিশেষ করে জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া এবং বেলজিয়ামেও যাত্রী পাচ্ছি না।

স্পোহর বলেন, লুফথানসা ‘প্রায় অর্ধেক’ যাত্রী নিয়ে ২০১৯ সালের করোনা মহামারির পর ৬০ শতাংশ ফ্লাইট চালু করেছিল। তিনি বলেন, জানুয়ারিতে চাহিদা কমে যাওয়ায় আমরা অধিক ফ্লাইট বাতিল করি। কিন্তু শীতকালে আমাদের টেক-অফ এবং অবতরণ সুরক্ষিত করার জন্য আমাদের ১৮ হাজার অতিরিক্ত, অপ্রয়োজনীয় ফ্লাইট চালাতে হবে।

লুফথানসা হলো ইউরোপের সবচেয়ে বড় এয়ারলাইন গ্রুপ এবং এটি ইউরোউইংস, অস্ট্রিয়ান, সুইস এবং ব্রাসেলসেও ফ্লাইট পরিচালনা করে। করোনা মহামারির কারণে দীর্ঘদিনের বিরতির পর ফ্লাইট চালু হয়েছিল। কিন্তু এটির স্বল্প মেয়াদি ফ্লাইট পরিচালনার কাজও বিঘ্নিত হচ্ছে বিশেষ করে বড়দিনের উৎসবে।

আগামী দুই সপ্তাহ ধরে ফ্লাইট বাতিল করার পেছনে করোনার আতঙ্ক এবং পাইলটদের অসুস্থ হওয়াটাও বড় কারণ বলে জানা গেছে। কিন্তু ওমিক্রনের কারণে কতজন অনুপস্থিত বা অন্য কোনো তথ্য স্পষ্ট করে জানায়নি সংস্থাটি। তবে তারা জানিয়েছে, স্টাফদের অনেকে কোয়ারেন্টাইনে চলে যাওয়ায় কঠিন পরিস্থিতি তৈরি হয়েছে।

বৈশাখী নিউজ/ জেপা