প্রথম ওয়ানডেতে ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার দাপুটে জয়

সময়: 1:49 pm - January 20, 2022 | | পঠিত হয়েছে: 3 বার

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৩১ রানে হেরেছে ভারত। বুধবার বিকেলে বোলান্ড পার্কের স্লো উইকেটে দক্ষিণ আফ্রিকা আগে ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ২৯৬ রান তোলে। জবাবে শিখর ধাওয়ান, বিরাট কোহলি ও শার্দুল ঠাকুরের হাফ সেঞ্চুরিতে ভর করে ৮ উইকেট হারিয়ে ২৬৫ রানের বেশি করতে পারেনি ভারত।

অবশ্য দক্ষিণ আফ্রিকার হয়ে দারুণ খেলেন রাসি ফন ডার ডুসেন ও টেম্বা বাভুমা। আগে ব্যাট করতে নেমে প্রোটিয়ারা ১৮ ওভারে ৬৮ রান তুলতেই হারিয়ে বসে ৩ উইকেট। সেখান থেকে দলের হাল ধরেন ডুসেন ও বাভুমা। চতুর্থ উইকেটে তারা দুজন ১৮৪ বলে তোলেন ২০৪ রান। তার মধ্যে ডুসেনের অবদান ১০৯ আর বাভুমার ৮৭।

দুজনেই পান সেঞ্চুরির দেখা। দলীয় ২৭২ রানের মাথায় বাভুমা আউট হন ১১০ রান করে। ১৪৩ বল খেলে ৮ চারে এই রান করেন তিনি। তবে ডুসেনকে আর আউট করতে পারেনি ভারতের বোলাররা। তিনি ৯৬ বলে ৯টি চার ও ৪ ছক্কায় ১২৯ রানে অপরাজিত থাকেন।

বল হাতে ভারতের জাসপ্রিত বুমরাহ ২টি উইকেট নেন। ১টি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন।
রান তাড়া করতে নেমে ভারত অবশ্য শুরুটা ভালোই করেছিল। উদ্বোধনী জুটিতে শিখর ধাওয়ান ও লোকেশ রাহুল তোলেন ৪৬ রান। দ্বিতীয় উইকেটে ধাওয়ান ও কোহলির ৯২ রানের ইনিংস ভারতকে জয়ের পথেই রেখেছিল।

কিন্তু ১৫২ রানের মাথায় কোহলি আউট হওয়ার পর তাল হারায় সফরকারীরা। কোহলি ৬৩ বলে ৩ চারে ৫১ রান করে আউট হন। শিখর ধাওয়ান করেন ৮৪ বলে ১০ চারে ৭৯ রান।

শেষ দিকে শার্দুল ঠাকুর অপরাজিত ৫০ রানের ইনিংস খেলে চেষ্টা চালালেও ৩১ রানের গ্যাপ ঘোচাতে পারেননি।

বল হাতে দক্ষিণ আফ্রিকার লুঙ্গি এনগিদি, তাবরেজ শামসি ও আন্দিলে ফেলুকাওয়ে ২টি করে উইকেট নেন। ১টি করে উইকেট নেন এইডেন মার্করাম ও কেশব মহারাজ।

অপরাজিত ১২৯ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হন রাসি ফন ডার ডুসেন।

শুক্রবার দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে ভারত-দক্ষিণ আফ্রিকা।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর