আইপিএলে নিলামে বাংলাদেশের ৯ জন খেলোয়াড়

আইপিএলের নিলাম হবে ফেব্রুয়ারিতে (১২ ও ১৩)। তার আগে আগ্রহী খেলোয়াড়দের নাম নিবন্ধনের সুযোগ ২০ জানুয়ারি শেষ হয়েছে। শুক্রবার রাতে নিবন্ধনকৃত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই)। এই তালিকা ইতোমধ্যে দশটি ফ্র্যাঞ্চাইজিকে সরবরাহ করা হয়েছে।

আইপিএলের ২০২২ আসরের নিলামের জন্য এবার মোট ১ হাজার ২১৪ জন খেলোয়াড় নাম নিবন্ধন করেছে। তার মধ্যে ৮৯৬ জন ভারতীয় ক্রিকেটার। আর ৩১৮ জন বিদেশি। এছাড়া ১২১৪ জনের মধ্যে ২৭০ জন অভিষিক্ত খেলোয়াড়, ৯০৩ অনঅভিষিক্ত এবং ৪১ জন অ্যাসোসিয়েট খেলোয়াড়।

বিদেশি ৩১৮ জনের মধ্যে বাংলাদেশের ৯ জন, অস্ট্রেলিয়ার ৫৯ জন, আফগানিস্তানের ২০ জন, ইংল্যান্ডের ৩০ জন, নিউ জিল্যান্ডের ২৯ জন, দক্ষিণ আফ্রিকার ৪৮ জন, ওয়েস্ট ইন্ডিজের ৪১ জন, শ্রীলঙ্কার ৩৬ জন, নেপালের ১৫ জন, মার্কিন যুক্তরাষ্ট্রের ১৪ জন ও নেপালের ১৫ জন।

আইপিএলের নিলামের জন্য নাম নিবন্ধন করা বড় তারকাদের মধ্যে রয়েছেন গেল বছর অনুষ্ঠিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের টুর্নামেন্ট সেরা ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, সাকিব আল হাসানসহ ৪৯ জন। তার মধ্যে ১৭ জন ভারতের, ৩২ জন বিদেশি।

সাকিব আল হাসান-মোস্তাফিজুর রহমানসহ এই বড় তারকাদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রূপি।

এই তালিকায় আরও আছেন প্যাট কামিন্স. স্টিভেন স্মিথ, মার্ক উড, ট্রেন্ট বোল্ট, ফাফ ডু প্লেসিস, কুইন্টন ডি কক, কাগিসু রাবাদা ও ডোয়াইন ব্রাভো।

নিলামে নাম নিবন্ধন করা ১ হাজার ২১৪ জনের মধ্যে সর্বোচ্চ ২১৭ জন খেলোয়াড় ২০২২ আইপিএলে খেলার সুযোগ পাবেন। তার মধ্যে সর্বোচ্চ ৭০ জন বিদেশি সুযোগ পাবেন।

নিলামের আগেই ৩৩ জন খেলোয়াড়কে ধরে রাখতে ৩৩৮ কোটি রূপি খরচ করেছে ফ্র্যাঞ্চাইজিগুলো। তার মধ্যে আগের ৮টি ফ্র্যাঞ্চাইজি ২৭ জনকে ও নতুন দুই ফ্র্যাঞ্চাইজি ৬ জনকে দলে টেনেছে।

চেন্নাই সুপার কিংস: রবীন্দ্র জাদেজা, মহেন্দ্র সিং ধোনি, মঈন আলি ও ঋতুরাজ গায়কোয়াড়।

দিল্লি ক্যাপিটালস: ঋষভ পন্ত, অক্ষর প্যাটেল, পৃথ্বী‘শ ও আনরিখ নরকিয়া।

কলকাতা নাইট রাইডার্স: আন্দ্রে রাসেল, বরুণ চক্রবর্তী, ভেঙ্কটেশ আয়ার ও সুনীল নারিন।

মুম্বই ইন্ডিয়ান্স: রোহিত শর্মা, জসপ্রীত বুমরাহ, সূর্যকুমার যাদব ও কিয়েরন পোলার্ড।

পাঞ্জাব কিংস: মায়াঙ্ক আগরওয়াল ও অর্শদীপ সিং।

রাজস্থান রয়্যালস: সঞ্জু স্যামসন, জস বাটলার ও যশস্বী জয়সওয়াল।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু: বিরাট কোহলি, গ্লেন ম্যাক্সওয়েল ও মোহাম্মদ সিরাজ।

সানরাইজার্স হায়দরাবাদ: কেন উইলিয়ামসন, আবদুল সামাদ ও উমরান মালিক।

আমেদাবাদ: হার্দিক পান্ডিয়া, রশিদ খান ও শুভমান গিল।

লক্ষ্নৌ: লোকেশ রাহুল, মার্কাস স্টয়েনিস ও রবি বিষ্ণোই।

বৈশাখী নিউজ/ বিসি