যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক বাজারে ৩ কোটি ব্যারেল তেল দেবে

আপডেট: March 2, 2022 |

ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকে অস্থির জ্বালানি তেলের বাজার। স্থিতিশীলতা আনতে জরুরি ভিত্তিতে ৬ কোটি ব্যারেল অপরিশোধিত তেল সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক তেলের বাজারের অন্যতম নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ)।

এই সরবরাহের অর্ধেক, অর্থাৎ ৩ কোটি ব্যারেল তেল সরবরাহ করবে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার আইইজের বৈঠকে এই ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বৈঠক শেষে এক বিবৃতিতে জো বাইডেন বলেন, ‘আজ আমি আইইএর বৈঠকে সভাপতিত্ব করেছি; সংস্থাটির বাকি ৩০ সদস্যরাষ্ট্রের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। আমরা ঐকমত্যে পৌঁছেছি যে, প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে যুদ্ধ শুরু করার পর থেকে আন্তর্জাতিক জ্বালানি তেলের বাজারে যে অস্থিরতা দেখা দিয়েছে, তা নিয়ন্ত্রণে আমাদের সবার রিজার্ভ থেকে তেল সরবরাহ করা হবে।’

‘বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, শিগগিরই আন্তর্জাতিক বাজারে ৬ কোটি ব্যারেল পেট্রোলিয়াম সরবরাহ করা হবে। তার মধ্যে যুক্তরাষ্ট্র দেবে অর্ধেক, অর্থাৎ ৩ কোটি ব্যারেল।’

বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘যদি প্রয়োজন হয়, আরও তেল সরবরাহে প্রস্তুত আছে যুক্তরাষ্ট্র।’

ইউক্রেনে সামরিক অভিযান শুরু করায় রাশিয়ার ওপর একের পর এক অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করতে থাকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, জাপানসহ বিভিন্ন দেশ ও সংগঠন। এসব নিষেধাজ্ঞার তালিকায় রাশিয়ার জ্বালানি তেল ও প্রাকৃতিক গ্যাসও রয়েছে।

এতদিন বিশ্বের দৈনন্দিন জ্বালানি চাহিদার ৩০ শতাংশেরও বেশি যোগান আসত রাশিয়া থেকে। নিষেধাজ্ঞার কারণে এই যোগান বন্ধ হয়ে যাওয়ায় হু হু করে বাড়তে থাকে জ্বালানি তেলের দাম।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর