যেভাবে ক্যানসারের ঝুঁকি বাড়ায় ধূমপান

আপডেট: March 9, 2022 |

ধূমপান শরীরের জন্য খারাপ, এ বার্তা নতুন কিছু নয়। তারপরও মানুষ ধূমপান করে। কিন্তু দীর্ঘ ধূমপানের অভ্যাস মানুষের রোগ নিয়ন্ত্রণ ক্ষমতা দিনে দিনে কমিয়ে দেয়। এই অভ্যাস যত দীর্ঘ হবে শরীর ততই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কায় থাকবে।

সাধারণত মানুষের শরীরে যে সক্ষমতা থাকে তা ছোট-খাটো সমস্যার সঙ্গে লড়াই করতে পারে। কিন্তু সাবধানতা অবলম্বন না করলে বেড়ে যেতে পারে সমস্যা। তাই যারা ধূমপান করেন তাদের এই বিষয়ে সচেতন হওয়া উচিত।

এ বিষয়ে বিশেষজ্ঞদের মত, আপনি যত বেশি সিগারেট খাবেন, ঠিক ততটাই বাড়বে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়গুলো মনে রাখতে হবে।

আপনি কতদিন, আরও নির্দিষ্ট করে বললে কত বছর পর্যন্ত এই নেশা করছেন, তার উপর নির্ভর করে অনেক কিছু।

ধূমপান মানুষের জীবনের মূল অঙ্গ অর্থাৎ ডিএনএ-তে ক্ষতি করতে পারে। এমনকী দিনে একটি সিগারেটও ডিএনএ-তে সমস্যা তৈরি করতে পারে।

সিগারেট খেলে শরীরে ঢোকে ৫ হাজার রাসায়নিক। এর মধ্যে প্রায় ৭০টি ক্যানসার তৈরি করতে পারে বলে প্রমাণিত। এই কেমিক্যাল ফুসফুসে ঢোকার পর সারা দেহে ছড়িয়ে পড়ে।

সিগারেটে থাকা রাসায়নিক ডিএনএ-কে ক্ষতিগ্রস্ত করতে পারে। যা কোষের ক্ষতিগ্রস্থ ডিএনএ-কে সেরে তুলতে দেয় না। এক্ষেত্রে ডিএনএ-এর যে অংশ ক্ষতিগ্রস্ত হয়, ঠিক সেই অংশেই আবার আঘাত আনে সিগারেট। ফলে ক্যানসারের আশঙ্কা বহুগুণ বেড়ে যায়।

সূত্র: এই সময়

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর