আফগানিস্তানে নতুন চ্যানেল খুলছে যুক্তরাষ্ট্র

আপডেট: April 6, 2022 |

আফগানিস্তানে নতুন স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল খোলার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।তালেবান আফগানিস্তানে বিবিসি ও ভয়েস অব আমেরিকার (ভোয়া) সম্প্রচার বন্ধের পরের দিনই এ ঘোষনা দেয় দেশটি। ভোয়া’র বরাতে এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে বার্তা সংস্থা এএনআই।

প্রতিবেদনে জানানো হয়েছে, দেশটির ক্ষমতাসীন তালেবান নীতিমালা ভঙ্গের অভিযোগ তুলে আফগানিস্তানে ওই দুটি সংবাদ মাধ্যমের সম্প্রচার বন্ধ করে দেয়। এর পাল্টা পদক্ষেপ হিসেবে একদিন পরেই সেখানে স্যাটেলাইট টিভি খোলার ঘোষণা দিলো ওয়াশিংটন।

প্রতিবেদনে জানানো হয়েছে, নতুন এই টেলিভিশন কোন ধরনের সেন্সর ছাড়াই সবধরনের খবর ও অনুষ্ঠান সম্প্রচার করতে পারবে৷ এ ক্ষেত্রে তালেবান একে বাধা দিতে পারবে না বলেও আশা করা হচ্ছে।

এর আগে গত ডিসেম্বরে রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) এক সমীক্ষা প্রকাশ করে। যেখানে দেখানো হয়েছে- তালেবান ক্ষমতা দখলের পর আফগান সংবাদ মাধ্যমগুলোর অন্তত ৪০ শতাংশ বন্ধ হয়ে গেছে এবং ৮০ শতাংশেরও বেশি নারী সাংবাদিক চাকরি হারিয়েছেন বা ছাড়তে বাধ্য হয়েছেন।

আরএসএফ জরিপ অনুসারে- গত মধ্য আগস্টে তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে ৬ হাজার ৪০০ এরও বেশি সাংবাদিক গণমাধ্যম কর্মচারী তাদের চাকরি হারিয়েছেন। তবে এই পরিসংখ্যানকে প্রত্যাখ্যান করেছে ক্ষমতাসীন তালেবান।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর